1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
রবিবার, ০৫ মে ২০২৪, ০৩:৪২ অপরাহ্ন

চাঁদপুরের যে ধরনের সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন আছে তা দেখে আমি অভিভূত অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : শনিবার, ১৯ ডিসেম্বর, ২০২০
  • ২৮৬ বার পঠিত হয়েছে

স্টাফ রিপোর্টার। চর্যাপদ সাহিত্য একাডেমি পুরস্কার ২০২০ প্রদান করা হয় শনিবার। চাঁদপুরের এলিট চাইনিজ রেস্টুরেন্টে এক অনুষ্ঠানের মাধ্যমে এ পুরস্কার প্রদান করা হয়। ১৯ ডিসেম্বর সকাল সাড়ে ১১টায় অনুষ্ঠান উদ্বোধন করেন চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান।
তিনি বক্তব্যে বলেন, পুরস্কারপ্রাপ্তরা পুরস্কৃত হয়ে যে আনন্দ পেয়েছেন তা দেখে আমি মুগ্ধ। এমন উদ্যোগকে আমি সাধুবাদ জানাই। গ্রামের আনাচে-কানাচে এ ধরনের যত প্রতিভা ছড়িয়ে ছিটিয়ে আছে তাদের অন্তত জেলা পর্যায়ে এনে পুরস্কার দেয়া হলে উৎসাহিত হবে। হয়তো তাদের মধ্য থেকেও একদিন স্টালিনের মতো লেখক বেরিয়ে আসবে। চাঁদপুর শিল্প-সাহিত্য ও সাংস্কৃতিতে যে কতটা সমৃদ্ধ গত তিন বছর ধরে তা আমি নিজেই দেখে আসেছি। চাঁদপুরের যে ধরনের সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন আছে তা দেখে আমি অভিভূত, দেশের নানা প্রান্তে চাকরি করেও তা দেখিনি।

চর্যাপদ সাহিত্য একাডেমির সভাপতি কবি নুরুন্নাহার মুন্নির সভাপতিত্বে এবং মহাপরিচালক কবি রফিকুজ্জামান রণির সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন দেশবরেণ্য কবি রেজাউদ্দিন স্টালিন, প্রধান আলোচক ছিলেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কবি আসলাম সানী এবং বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট সমাজসেবক ও শিক্ষানুরাগী লায়ন মাহমুদ হাসান খান।
প্রধান আলোচকের বক্তব্যে কবি আসলাম সানী বলেন, বিজয়ের মাসে আমি সর্ব প্রথম বঙ্গবন্ধুসহ সকল শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করছি। দেশ বিদেশে যেখানেই যাই যখন তরুণ লেখকদের আলোচনা হয় নিজেকে তখন গর্বিত মনে করি। আজকের চর্যাপদের যে আয়োজন দেখলাম এটি খুবই গর্ব করার মতো।
তিনি পুরস্কার সম্পর্কে বলেন, কবি নজরুল ও রবীন্দ্রনাথ ঠাকুর যদি বড় মাপের লেখক না হতেন তাহলে তাদের আমরা স্মরণ করতাম না। রবীন্দ্রনাথ লেখক হওয়ার কারণেই একসময় আমরা তাঁর পূর্বপুরুষদেরও পরিচয় জানতে পেরেছি। তাঁদের মতো অনেকেই রাষ্ট্রীয় পুরস্কার পায়নি। আপনারা লক্ষ্য করে দেখবেন কোনো রাজনৈতিক নেতা, শিক্ষক এবং সরকারি চাকুরিজীবী অবসরে গ্রহণ করলে তাদের নামের আগে ‘প্রাক্তন’ কিংবা ‘সাবেক’ শব্দটি ব্যবহার করা হয় কিন্ত কবি-সাহিত্যিকের নামের পূর্বে কখনো সাবেক শব্দটি ব্যবহার করা হয় না। একজন কবির একটি কবিতা অথবা একটি লাইন হাজার বছর পরেও জীবন্ত থাকে।
তিনি বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে অনেক লেখালেখি হচ্ছে এবং আরো হবে। এর কারণ হচ্ছে তিনি নিজে স্বপ্ন দেখেছেন এবং অন্যকে স্বপ্ন দেখিছেন। সেইসাথে মানুষের কল্যাণের জন্যে কাজ করেছেন। যার কারণে যুগযুগ ধরে মানুষ তাঁকে স্মরণ করবে।
চর্যাপদ সাহিত্য একাডেমি সম্পর্কে তিনি বলেন, এই প্রতিষ্ঠানের কাজ হবে সুন্দরের চর্চা করা। যখনই আপনারা কোনো সাহিত্যের আড্ডায় মিলিত হবেন, তখন কবি-লেখকদের সাহিত্যকর্ম নিয়ে গভীর আলোচনা করবেন।

দেশবরেণ্য কবি রেজাউদ্দিন স্টালিন প্রধান অতিথির বক্তব্যে বলেন, যদি কেউ কোনো কাজ ভালোবাসা দিয়ে, অন্তর দিয়ে এবং প্রেমময়ভাবে করেন তার বিজয় অবশ্যই আসবে। পৃথিবীতে যত মহৎ লোক আছেন, তারা ঘাত-প্রতিঘাতের মধ্য দিয়েই সফলতার চূড়ায় এসেছেন। পুরস্কার হচ্ছে ঈশ^র প্রদত্ত সম্মান। উপর-ওয়ালার ইশারা না থাকলে কেউ কখনও পুরস্কৃত হন না।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উদযাপন পরিষদের সদস্য সচিব কবি খোরশেদ আলম বিপ্লব, শুভেচ্ছা বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের জেলা সভাপতি তপন সরকার, বিশিষ্ট কলামিস্ট আবদুল গনি, অ্যাডভোকেট ইমাম হোসাইন টিটু, কবি শিউলি মজুমদার, নিয়ন্ত্রণ পরিষদ চেয়ারম্যান আসাদুল্লা কাহাফ, লাইব্রেরী পরিচালক কবি আইরিন সুলতানা লিমা, অধ্যয়ন সাহিত্য সংস্কৃতি পরিষদের সাহিত্য সম্পাদক জহির মাহমুদ, গীতিকার রাসেল ইব্রাহীম ও নজরুল ইসলাম স্মৃতি সংসদের প্রতিষ্ঠাতা আরিফুল ইসলাম শান্ত।
এ বছর বিভিন্ন ক্যাটাগরিতে সর্বমোট আটজনকে দেয়া হয় চর্যাপদ সাহিত্য একাডেমি পুরস্কার। কবিতায় বীরেন মুখার্জী, কথাসাহিত্যে হামিদ কায়সার, সার্বিক সাহিত্যে জামসেদ ওয়াজেদ, গবেষণা সাহিত্যে জাহাঙ্গীর হোসেন, শিশুসাহিত্যে মকবুল হামিদ, সংগীতে আশিক কবির, শিক্ষায় আজমল হোসেন চৌধুরী এবং বাচিকশিল্পে তানজিনা তাবাচ্ছুম। বেলা ১২টার দিকে পুরস্কার ঘোষণা করেন সংগঠনের পরিচালক কবি দুখাই মুহাম্মাদ। এর আগে চর্যাপদ সাহিত্য একাডেমির মহাপরিচালক কবি রফিকুজ্জামান রণির স্বাক্ষরিত চিঠির মাধ্যমে পুরস্কারপ্রাপ্তদের বিষয়টা নিশ্চিত করানো হয়।
অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন বাংলাদেশ টেলিভিশনের নিয়মিত সংগীতশিল্পী নন্দিতা দাস। গিটার পরিবেশন করেন গিটারশিল্পী দিলীপ ঘোষ এবং কবিতা আবৃত্তি করেন মোখলেছুর রহমান ভূইয়া। সার্বিক তত্তাবধানে ছিলেন কবি ফেরারি প্রিন্স, আবদুল বারেক খান ও নাজমুল ইসলাম।

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews