1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:৩৬ পূর্বাহ্ন

“চিরন্তন সত‌্য বাণী”

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : সোমবার, ২০ নভেম্বর, ২০১৭
  • ১০৬ বার পঠিত হয়েছে

“সে মনে করে তার সম্পদ তাকে চিরজীবী করে রাখবে”
[আল-হুমাযাহ, আয়াত:০৩]
______________________
অনেক টাকা; বাড়ি, প্রতিপত্তি, ব্যাংক ব্যালেন্স; টাকার কুমির একটা; অন্তরে ফুর্তি বহমান; কিসের অভাব আমার হাহ! সবই আছে? হাত বাড়ালেই সবকিছু; লেট’স ডু আ পার্টি।
.
অভাব শুধু ক্বুর’আনিক শিক্ষা’র; উক্ত আয়াতে কারীমা না জানা, না বোঝা; অন্তরে দোল খাওয়ার মত আর কোন হিদায়াতের বাণি আছে এই ভবে? যিনি অন্তর বানিয়েছেন তিনিই কি জানবেন না কিসে তা দোল খায়, কেপে ঊঠে, আতংকিত হয়, পার্থিব ঠুনকো ভালো লাগা গুলো পায়ে ঠেলে তার রাবের সিজদায় অবনত হয় আশা ও ভয়ে???
এই পার্থিব সম্পদ-এর মোহ একদিন ঠিকই কাটে যেদিন দেখি সারা শরীরে ডায়াবেটিস, কোষের অন্তরালে ক্যান্সারের আনাগোনা, তখন অগণিত সম্পদও কোন কাজে আসে না! অথচ আমার সকল কাজই ছিল তাকে পাবার।।
.
আমার আসল মাল হলো আমার আমাল; যা দুনিয়ার এই মাল-এর সঠিক ইস্তেমালই সেদিন বেসামাল হওয়া থেকে রক্ষা করতে পারে আল্লাহ্‌ চাহে তো।
.
ঘুম দিয়া থাকবিরে মন আর কতকাল?
#আসল সম্পদ #সৎ_আমাল
______________________
❑ আয়াতের অর্থ হচ্ছে এই যে, সে মনে করে তার অর্থ-সম্পদ তাকে চিরন্তন জীবন দান করবে। অর্থাৎ অর্থ জমা করার এবং তা গুণে রেখে দেবার কাজে সে এত বেশী মশগুল যে নিজের মৃত্যুর কথা তার মনে নেই। তার মনে কখনো এ চিন্তার উদয় হয় না যে, এক সময় তাকে এসব কিছু ছেড়ে দিয়ে খালি হাতে দুনিয়া থেকে বিদায় নিতে হবে। তাছাড়া তাকে এ সম্পদের হিসাবও দিতে হবে।
.
রাসূলুল্লাহ্‌ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, “কিয়ামতের দিন কোন বান্দার দু‘পা সামনে অগ্রসর হতে পারবে না যতক্ষণ না তাকে নিম্নোক্ত বিষয় জিজ্ঞাসা করা না হয়, তার জীবনকে কিসে নিঃশেষ করেছে; তার জ্ঞান দ্বারা সে কী করেছে; তার সম্পদ কোথা থেকে আহরণ করেছে ও কিসে ব্যয় করেছে এবং তার শরীর কিসে খাটিয়েছে।”
[তিরমিয়ী: ২৪১৭] [আত-তাফসীরুস সাহীহ]

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews