1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
শনিবার, ০৪ মে ২০২৪, ১১:২৬ অপরাহ্ন

ঝুপড়ি ঘরে ওদের রাজপ্রাসাদের সুখ

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪
  • ১৫ বার পঠিত হয়েছে

সুমন আহমেদ :

বেড়া আর ছাউনি, সবখানেই পলিথিনে মোড়ানো। এই পলিথিন দিয়ে তৈরি ছোট্ট ঝুপড়ি ঘর। যেখানে একসঙ্গে বসবাস করছেন ছেলে-মেয়ে ও স্বামী-স্ত্রী। প্রতিটি ঝুপড়ি ঘরের শিশু, নারী-পুরুষ সকলে মিলেমিশে দিন পার করছেন। যেন কারো মধ্যে কোনো আক্ষেপ নেই। ঝুপড়ি ঘরখানাই যেন তাদের কাছে এক টুকরো স্বর্গ। এমন চিত্র মতলব উত্তর উপজেলার বেদে সম্প্রদায়ের কয়েকটি পরিবারের। উপজেলার সুজাতপুর বাজারের সাথে ও গজরা শিল্পকলা একাডেমির পাশে গত কয়েক মাস ধরে বাস করছেন বেদে সম্প্রদায়ের ২০টি পরিবার।

 

এই বেদে সম্প্রদায়ের লোকজন পলিথিন দিয়ে ঝুপড়ি ঘর তুলে সেখানেই পরিবারের সকল সদস্যকে নিয়ে বাস করেন। ঝুপড়ি ঘর হলেও সেখানে রয়েছে সবকিছু।

 

সৌরবিদ্যুতের মাধ্যমে সন্ধ্যার পর আলোকিত হয় তাদের ঝুপড়ি ঘরখানা। ওই ঝুপড়ি ঘরের কোণে রাখা রান্নাবান্নার চুলা। ভেতরে গান শোনার জন্য কারো কারো ঘরে সাউন্ড বক্সও রয়েছে। এই বেদে সম্প্রদায়ের জীবনযাত্রা দেখলে মনে হবে ঝুপড়ি ঘরে বসেই তারা রাজপ্রাসাদের সুখ উপভোগ করছেন। সুজাতপুর বাজারের পাশে বাস করা বেদে সম্প্রদায়ের বাসিন্দা মো.আলীমল সওদাগর, সাগরও রেজাউল সওদাগর বলেন, আমাদের সকলের গ্রামের বাড়ি মুন্সীগঞ্জের লৌহজং উপজেলায়। আমরা ছয় মাস নিজ গ্রামের বাইরে থাকি। আর ছয় মাস নিজ গ্রামেই থাকি। নিজ গ্রামে থেকে কেউ কৃষিকাজ, আবার কেউ ছোটখাটো ব্যবসা করেন। যে ছয় মাস নিজ গ্রামের বাইরে থাকি

তখন দেশের বিভিন্ন এলাকায় যাই। একা নয়, পুরো পরিবারসহই আমরা অন্য জেলায় গিয়ে অবস্থান করি। গত মাসখানেক আগে একসঙ্গে কয়েকটি পরিবার মতলব উত্তরে এসেছি। এখানে এসে আমরা সাপ ধরা, হারিয়ে যাওয়া স্বর্ণ ও রুপা খোঁজার কাজ করি। এই কাজ করে প্রতিদিন গড়ে চারশত টাকার মতো উপার্জন হয়। এই উপার্জনেই চলে আমাদের সংসার।

 

বেদে সম্প্রদায়ের নারী নুরজান জানান, পুরুষদের পাশাপাশি আমরাও কাজের সন্ধানে সকালে বের হই। আমরা মূলত মানুষের কোমর ও দাঁত ব্যথার কবিরাজি চিকিৎসা দিয়ে থাকি। আমরা মহিলা হওয়ায় তেমন দূরে যেতে পারি না। কাছাকাছি এলাকার বিভিন্ন বাড়িতে গিয়ে এ কাজ করি। এতে করে প্রতিদিন দেড়শত থেকে দুইশত টাকার মতো ইনকাম করতে পারি। এই টাকা দিয়ে স্বামীকে সংসার চালাতে সহযোগিতা করি। বেদে সম্প্রদায়ের মো.মহিউদ্দিন নামের আরেক বাসিন্দা বলেন, স্ত্রীসহ দুই মেয়ে ও এক ছেলেকে নিয়ে এখানে থাকি। প্রতিদিন সকালে স্বামী-স্ত্রী দুজনই কাজের সন্ধানে বের হই। আবার বিকালে ফিরি। এর মধ্যে যা আয় হয় তা দিয়েই চলি সকলে মিলে। তবে এখন প্রখর রোদ থাকায় তেমন কাজে যেতে পারি না। তাই সরকারিভাবে কিছু চাল সহযোগিতা বা খাদ্যসামগ্রী পেলে আমাদের এখানে বসবাস করা সকলের জন্য খুবই ভালো হতো। এ বিষয়ে মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) একি মিত্র চাকমা জানান, আমি সরেজমিনে তাদের অবস্থান পরিদর্শন করবো। পরবর্তী সময়ে বরাদ্দ অনুযায়ী তাদের প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের সর্বোচ্চ চেষ্টা করবো।

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews