1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:০৬ অপরাহ্ন
সবর্শেষ সংবাদ :
ফরিদগঞ্জে মাকে খুনের ৬ ঘন্টার মধ্যে ছেলে আটক চাঁদপুর জেলার তিন কৃতী শিক্ষার্থী বাস্কেটবল প্রশিক্ষণে আমেরিকা যাচ্ছে পুঠিয়ায় বাস মালিকের হুমকিতে পালিয়ে বেড়াচ্ছে সুপার ভাইজার পুঠিয়ায়  ইউপি চেয়ারম্যান প্রার্থীর প্রচারকারী ভ্যানচালককে মারধর করায় মামলা বৈশাখি মেলার ১৭ তম দিনে  দর্শকদের মুগ্ধ করলো রক্সি মিউজিক্যাল ব্যাণ্ড // সপ্তরূপার নৃত্যানুষ্ঠান  ৭৬ বছরের তাপপ্রবাহের রেকর্ড ভাঙল ফরিদগঞ্জে ছেলের হাতে মা খুন! রাণীশংকৈলে বৃষ্টি প্রার্থনায় দোয়া, ইসতিসকার নামাজ আদায় আদালতের নির্দেশ অমান্য করে নিয়োগ পরিক্ষা উপজেলা নির্বাচন: পৌর এলাকার ভোটার ও প্রার্থীরা অংশ নিতে পারবেন না

মতলব উত্তরে পলাশ-শিমুল গাছ আর আগের মতো দেখা যায় না

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : শুক্রবার, ১ মার্চ, ২০২৪
  • ৫৬ বার পঠিত হয়েছে
সুমন আহমেদ :
মতলব উত্তর উপজেলার ১৪ ইউনিয়নও ১পৌরসভায় দেশি প্রজাতির পলাশ, শিমুল ও অশোক গাছ এখন আর আগের মতো চোখে পড়ে না। দেশি প্রজাতির এই গাছের শাখা-প্রশাখায় রক্তিম ফুলে ভরে উঠতো। গাছে গাছে পাখির কলকাকলি আর কিচির মিচির শব্দে প্রকৃতিতে নব জীবন ফিরে আসতো। পলাশ, শিমুল আর অশোক গাছ ও রক্তিম ফুল এখন আর দেখা মিলছে না। জ্বালানী কাঠের প্রয়োজনে গাছগুলো কেটে ফেলার কারণে ধীরে ধীরে বিলুপ্তির দিকে চলে যাচ্ছে। বসন্তের আগমনী বার্তা দেয়া এই দেশি গাছ টিকিয়ে রাখা প্রয়োজন।
উপজেলার ষাটনল-কালিপুর-বাগানবাড়ি বেড়ীবাঁধ সড়কের শিমুল গাছের দেখা পাওয়া যায়। এছাড়া উপজেলার ১৪ ইউনিয়নও পৌরসভার বিভিন্ন গ্রামের পথে-প্রান্তরে এই গাছ চোখে পড়ে। গাছে গাছে রঙিন পলাশ ফুল চারিদিক মুখরিত করে সৌরভ ছড়ায়। প্রাকৃতিকভাবেই প্রকৃতিতে এই গাছগুলো জন্মে থাকে। রোপণ কিংবা গাছের কোন পরিচর্যা করতে হয় না। বসন্তকালে গাছের শাখায় শাখায় ফুলে ফুলে ছেয়ে যায়। । ফুল ফুটলে রঙিন হয়ে উঠে। ফুলের সৌরভে আকৃষ্ট হয়ে কোকিলসহ অন্যান্য পাখি গাছের চারপাশে উড়তে থাকে। ফুলের রঙিন উচ্ছ্বাসে প্রকৃতিতে আনন্দঘন ও মনোমুগ্ধকর পরিবেশ যেন চোখ জুড়িয়ে যায়। গাছের নিচে মাটির ওপর পড়ে থাকা ফুলগুলো যেন প্রকৃতিপ্রেমীদের জন্য বিছানা বিছিয়ে দেয়। এমন দৃশ্য এখন আর দেখা মেলে না। উপজেলার গ্রামাঞ্চলের সড়কের আশপাশে শিমুল, পলাশ ও অশোক গাছ অযত্ন ও অবহেলায় ঝোপঝাড়ে ঘেরা অবস্থায় দেখতে পাওয়া যায়। তবে আগের মতো গাছগুলো পরিমানে বেশি নয়। স্থানীয় গণমাধ্যম কর্মী শাহাদাত হোসেন বলেন, শিমুল গাছ কদাচিৎ পাওয়া গেলেও পলাশ ও অশোক গাছ চোখে পড়ে না। গাছগুলো যেন দূর্লভ হয়ে উঠেছে। বর্তমান প্রজন্মের অনেকেই এই গাছ এবং ফুলের সঙ্গে পরিচয় নেই। প্রকৃতির অপরূপ সৌন্দর্য ধরে রাখতে এবং পরিবেশ রক্ষায় উপজেলার বিভিন্ন স্থানে গাছগুলো রোপণ করা প্রয়োজন।

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews