1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৬:৫৬ অপরাহ্ন
সবর্শেষ সংবাদ :
ফরিদগঞ্জে মাকে খুনের ৬ ঘন্টার মধ্যে ছেলে আটক চাঁদপুর জেলার তিন কৃতী শিক্ষার্থী বাস্কেটবল প্রশিক্ষণে আমেরিকা যাচ্ছে পুঠিয়ায় বাস মালিকের হুমকিতে পালিয়ে বেড়াচ্ছে সুপার ভাইজার পুঠিয়ায়  ইউপি চেয়ারম্যান প্রার্থীর প্রচারকারী ভ্যানচালককে মারধর করায় মামলা বৈশাখি মেলার ১৭ তম দিনে  দর্শকদের মুগ্ধ করলো রক্সি মিউজিক্যাল ব্যাণ্ড // সপ্তরূপার নৃত্যানুষ্ঠান  ৭৬ বছরের তাপপ্রবাহের রেকর্ড ভাঙল ফরিদগঞ্জে ছেলের হাতে মা খুন! রাণীশংকৈলে বৃষ্টি প্রার্থনায় দোয়া, ইসতিসকার নামাজ আদায় আদালতের নির্দেশ অমান্য করে নিয়োগ পরিক্ষা উপজেলা নির্বাচন: পৌর এলাকার ভোটার ও প্রার্থীরা অংশ নিতে পারবেন না

ঠাকুরগাঁওয়ে শীতজনীত রোগে বেশি আক্রন্ত হচ্ছে শিশুরা

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী, ২০২৪
  • ১০৭ বার পঠিত হয়েছে
 ঠাকুরগাঁও জেলার বিভিন্ন সরকারি বে- সরকারি হাসপাতাল সহ ২৫০ শয্যা আধুনিক সদর হাসপাতালে দেখাগেছে দৈনিক গড়ে ৫০০ থেকে ৬০০ জন ডায়রিয়া রোগী আসছে। চিকিৎসা সেবা নিয়ে বাসায় ফিরছে।
পৌষের প্রকৃতিতে হাড় কাঁপানো ঠান্ডায় বাড়ছে রোটাভাইরাসসহ বিভিন্ন ব্যাক্টেরিয়া ও ভাইরাসজনিত ডায়রিয়ার সংক্রমণ। এ সময়ে ডায়রিয়ায় আক্রান্তদের ৬০ থেকে ৭০ শতাংশই পাঁচ বছরের কম বয়সি শিশু।
চিকিৎসারা বলছেন, শীত মৌসুমে রোটাভাইরাসজনিত ডায়রিয়ার প্রকোপ বাড়ে। এখন পৌষের শেষ দিকে শৈত্যপ্রবাহ ও উত্তরের হিমেল হাওয়ার কারণে প্রকৃতিতে ঠান্ডা জেঁকে বসেছে। যেহেতু শীতকালে শিশুদের ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার জন্য দায়ী সংক্রামক ভাইরাস ‘রোটা’। ফলে পাঁচ বছরের কম বয়সি শিশুরা এই ভাইরাসজনিত ডায়ারিয়ায় বেশি আক্রান্ত হচ্ছে।
আন্ততর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র (আইসিডিআরবি) সংশ্লিষ্টরা জানিয়েছেন, হাসপাতালে দৈনিক গড়ে ৫০০ থেকে ৬০০ জন ডায়রিয়া রোগী আসছে। তবে এই সংখ্যা গত বছরের একই সময়ের তুলনায় স্বাভাবিক।
চিকিৎসা বিশেষজ্ঞরা বলেন, দেশে সাধারণত প্রি-মনসুন তথা বর্ষার আগে (গ্রীষ্মকাল) ও শীত মৌসুমে রোটাভাইরাসজনিত ডায়রিয়ার প্রকোপ বাড়ে। এখন পৌষের শেষ দিকে শৈত্যপ্রবাহ ও উত্তরের হিমেল হাওয়ার কারণে প্রকৃতিতে ঠান্ডা জেঁকে বসেছে। যেহেতু শীতকালে শিশুদের ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার জন্য দায়ী সংক্রামক ভাইরাস ‘রোটা’। ফলে পাঁচ বছরের কম বয়সি শিশুরা এই ভাইরাসজনিত ডায়ারিয়ায় বেশি আক্রান্ত হচ্ছে।
শিশু বিশেষজ্ঞ ডাঃ সাজ্জাদ হায়দার শাহীন জানিয়েছেন, ডায়রিয়া রোগ সাধারণত রোটা, সিজেলা, ডিসেন্ট্রি, ই-টেক ও কলেরাসহ বিভিন্ন ধরনের জীবাণু দ্বারা সংক্রমিত হয়। তবে শীতকালে ডায়রিয়ায় আক্রান্ত শিশুদের ৭০ থেকে ৮০ ভাগই রোটাভাইরাসের সংক্রমণের শিকার হয়। আমরা সাবক্ষনিক তাদের উন্নত সেবা দেবার চেষ্টা করছি।
রোটাভাইরাস মুখ দিয়েই শিশুদের পাকস্থলিতে প্রবেশ করে। বড়দের ক্ষেত্রে রোটা খুব একটা দুর্বল করতে পারে না। রোটাভাইরাস রোধ করতে শিশু কী খাচ্ছে সে বিষয়ে খেয়াল রাখতে হবে। তিনি আরও বলেন, রোটাভাইরাসে সংক্রমিত হওয়ার ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে শরীরে এর প্রতিক্রিয়া শুরু হয়। আক্রান্তদের উপসর্গ হিসাবে প্রথমে শুরু হয় বমি। এরপর খুব কম সময়ের মধ্যে ডায়রিয়া তীব্র আকার ধারণ করে এবং পানিশূন্যতা এত বেশি হয় যে, সময়মতো চিকিৎসা দেওয়া না গেলে প্রাণহানির আশঙ্কাও দেখা দিতে পারে। এ ছাড়া সঙ্গে জ্বর ও পেট ব্যথাও থাকতে পারে।
ঠাকুরগাঁও ২৫০ শয্যা আধুনিক সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডাঃ রকিবুল আলম চয়ন বলেন,অতীতের সব রেকর্ড ভেঙে ডিসেম্বরে রোটাভাইরাস সহ বিভিন্ন শিশু রোগে ১হাজার ৭শত ৫০ জন শিশু চিকিৎসা নিয়েছে ঠাকুরগাঁও ২৫০ শয্যা আধুৃনিক সদর হাসপাতালে। এর আগের বছর একই সময় চিকিৎসা নিয়েছিল দুই হাজার শিশু। নতুন বছরের প্রথম ১০ দিনে ভর্তি হয়েছে ৫শত ২১ জন শিশু। এছাড়াও ঠাকুরগাঁও ২৫০ শয্যা আধুৃনিক সদর হাসপাতালে অদ্যবধি শিশু রোগী ভর্তি আছে ৮শত ৫জন। পঞ্চগড়, বীরগঞ্জ, দশমাইল সহ জেলার ৫টি উপজেলা এবং দুইটি থানা থেকে প্রতিনিয়ত উন্নত সেবা নিতে এই হাসপাতালে রোগী আসছেন।
মোঃ আবুল হাসান ঠাকুরগাঁও প্রতিনিধি

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews