1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৭:৩৯ পূর্বাহ্ন

প্রসঙ্গ উপজেলা পরিষদ নির্বাচন:  চাঁদপুর সদরে সম্ভাব্য প্রার্থীদের প্রচারণা শুরু

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : বুধবার, ৩১ জানুয়ারী, ২০২৪
  • ৪৯ বার পঠিত হয়েছে
মানিক দাস // দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। এবার ধাপে ধাপে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন আয়োজনের দিকে যাচ্ছে ইসি। চলতি বছরের এপ্রিলের শেষ সপ্তাহ থেকে মে মাসের শেষ সপ্তাহের মধ্যে উপজেলা পরিষদ নির্বাচন শেষ করার ইঙ্গিত ও দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। স্থানীয় সরকারের এ ভোটে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতি ব্যবহারের পরিকল্পনা রয়েছে কমিশনের। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের রেশ কাটতে না কাটতেই উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণার ইঙ্গিতে সারা দেশে চলছে নির্বাচনি তোড়জোড়।
তার হাওয়া লেগেছে চাঁদপুর জেলাতে ও । তফসিল ঘোষণা না হলেও আগাম প্রচার-প্রচারণায় মাঠে নেমেছেন চাঁদপুরের  সম্ভাব্য প্রার্থীরা। ইতিমধ্যে নির্বাচনি এলাকায় শুভেচ্ছা  বিনিময়, পোস্টার লাগিয়ে এবং গণসংযোগের মাধ্যমে নিজ নিজ পরিচয় তুলে ধরছেন প্রার্থীরা । তবে আওয়ামী লীগ ছাড়া অন্য দলের সম্ভাব্য প্রার্থীদের প্রচার-প্রচারণা চাঁদপুরে নেই।
চাঁদপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে এবার সম্ভাব্য চেয়ারম্যান পদে মাঠ চষে বেরাচ্ছেন  সদর উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ নুরুল ইসলাম নাজিম দেওয়ান, বর্তমান পরিষদের ভাইস চেয়ারম্যান এবং সদর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আইয়ুব আলী বেপারী, জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক মাহফুজুর রহমান টুটুল, সদর উপজেলা যুবলীগের আহ্বায়ক অ্যাড. হুমায়ুন কবির সুমন, তরুণ ছাত্রনেতা মো. রাকিব মাঝিসহ আরো কয়েক জন। এছাড়া ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে নতুন অনেকের নাম শোনা যাচ্ছে।
২০১৯ সালের মার্চ মাসে অনুষ্ঠিত ৫ম উপজেলা পরিষদ নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে মোহাম্মদ নুরুল ইসলাম নাজিম দেওয়ান ১লাখ ১৩ হাজার ৮৭৩ ভোট পেয়ে নির্বাচিত হন। বই প্রতীক নিয়ে ১লাখ ১৬ হাজার ৪৫ ভোটে মো. আইয়ুব আলী বেপারী এবং প্রজাপতি প্রতীক নিয়ে মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন আবিদা সুলতানা।
জানা যায়, ২০১৯ সালের পঞ্চম উপজেলা পরিষদ পাঁচ ধাপে অনুষ্ঠিত হয়েছিল। সে সময় ৪৮৮টি উপজেলা পরিষদের তফসিল ঘোষণা করা হয়। এর মধ্যে ৪৫৫টির নির্বাচন যথাযথ সময়ে এবং বাকিগুলো পরবর্তীতে অনুষ্ঠিত হয়। ওই বছর ১০ মার্চ প্রথম ধাপে ৮২টি, ১৮ মার্চ দ্বিতীয় ধাপে ১২৩টি, ২৪ মার্চ তৃতীয় ধাপে ১২২টি, ৩১ মার্চ চতুর্থ ধাপে ১০৬টি এবং ১৮ জুন পঞ্চম ধাপে ২২টি উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। দেশে বর্তমানে উপজেলার সংখ্যা ৪৯৫টি। আইন অনুযায়ী, উপজেলা পরিষদের মেয়াদ হচ্ছে প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর। আর নির্বাচন করতে হয় মেয়াদ পূর্তির আগের ১৮০ দিনের মধ্যে। জানা গেছে, প্রথম ও দ্বিতীয় ধাপে সে সময় বিজয়ীদের শপথ ২০১৯ সালের মার্চেই হয়েছে। অন্য ধাপেরগুলো পরবর্তীতে ধাপে ধাপে অনুষ্ঠিত হয়েছে এপ্রিল, মে মাসে। সে হিসেবে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের সময় গণনা ইতোমধ্যে শুরু হয়ে গেছে।

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews