1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
শুক্রবার, ০৩ মে ২০২৪, ১১:২৩ অপরাহ্ন

বাগেরহাটের ‘শ্যামলী’র দুধ খেয়ে রোগ মুক্ত হচ্ছেন হাজারও মানুষ!

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : বুধবার, ৯ অক্টোবর, ২০১৯
  • ৭০ বার পঠিত হয়েছে

ক্রাইম এ্যকসান ডেস্ক
অবিশ্বাস্য হলেও সত্য। প্রতিদিন হাজার হাজার মানুষ দুধ খাচ্ছে শ্যামলীর। ভোর থেকেই শ্যামলীর দুধ নিতে লম্বা লাইন পড়ে। কেউ খালি হাতে, কেউ বোতল নিয়ে। কয়েকদিন ধরে এমন ঘটনা ঘটছে বাগেরহাট জেলার রামপাল উপজেলার বাশতলী গ্রামে।

গ্রামের মহানন্দ মন্ডলের পোশা ১৮ মাস বয়সী বকনা বাছুরটির নাম শ্যামলী। বাচ্চা প্রসব ছাড়াই বাছুরটি দৈনিক চার কেজি দুধ দিচ্ছে। এ ঘটনা এলাকায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। এই দুধ পান করে বিভিন্ন রোগমুক্তির জন্য প্রতিদিন হাজার হাজার লোক ভীড় করছে মহানন্দের বাড়িতে।

শ্যামলীর মালিক মহানন্দ মণ্ডল বলেন, বাগেরহাট সদর উপজেলার বেমরতা ইউনিয়নের কোণ্ডলা গ্রামের সরোয়ার হোসেনের কাছ থেকে আট মাস বয়সি একটি বকনা বাছুর কিনি। বর্তমানে যার বয়স ১৮ মাস। গত চার মাস আগে গোয়ালঘরে গিয়ে দেখি ওই বকনাটির বান থেকে দুধ পড়ছে। দুই তিনদিন একই ঘটনা দেখার পরে, আমরা দুধ সংগ্রহ শুরু করি। বিষয়টি অবহিত করি প্রাণী সম্পদ বিভাগকে। তারা জানান, এই দুধ খেলে কোন সমস্যা হবে না। এরপর থেকেই আশপাশের মানুষ দুধ খাওয়া শুরু করে। অনেকেই বলতে থাকে এই দুধ খেয়ে তাদের বিভিন্ন রোগ সেরেছে। এ খবর ছড়িয়ে পড়লে বিভিন্ন এলাকা থেকে দুধ নিতে অনেক মানুষ আসেন। কিন্তু তাদের চাহিদা মিটাতে পারছি না।

মহানন্দ আরও বলেন, ‘দুধের বিনিময়ে আমরা কারও কাছ থেকে কোন পয়সা নেই না। কিন্তু কেউ যদি কোন টাকা দেয়। আমরা সেটা গ্রহণ করি শ্যামলীর খাবারের জন্য। আর যদি একটু বেশি টাকা দিত তাহলে শ্যামলীর জন্য একটি ভাল ঘর বানাতে পারতাম।’

দুধ নিতে আসা নারায়ণ দাস বলেন, শুনেছি এ বকনার দুধ খেলে অনেক রোগ ভাল হয়। তাই আসছি দুধ নিতে।

স্থানীয় মনিরুল নামে একজন বলেন, কয়েকদিন ধরে দেখছি অনেক লোক সকালে হাজির হয় দুধ নিতে। শুনেছি অনেক মানুষ এই দুধ খেয়ে সুস্থ হয়েছেন।

স্থানীয় বাশতলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মাদ আলী জানান, দুধ নিতে প্রতিদিন মহানন্দের বাড়িতে হাজার হাজার লোক আসে। শৃঙ্খলা রক্ষার জন্য স্থানীয় লোকজন ও চৌকিদাররা সহযোগিতা করছে। প্রশাসন এবং প্রাণী সম্পদ বিভাগের কর্মকর্তারা এ বিষয়টি অবলোকন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার অনুরোধ জানান।

বাগেরহাট জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মো. লুৎফর রহমান জানান, অনেক সময় হরমোন জনিত সমস্যার কারণে বাচ্চা প্রসবের আগেই বকনার বানে দুধ আসতে পারে। এটা একটি সমস্যা। তবে এ দুধ খেলে কোন সমস্যা হবে না। গাভীর দুধের মত এই দুধও খাওয়া যায়। তবে কেউ যদি রোগ মুক্তি বা বিশেষ কোন কারণে এই দুধ পান করে থাকেন এটা তার একান্ত নিজস্ব বিশ্বাসের ব্যাপার। এখানে আমাদের কিছু বলার নেই।

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews