1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
সোমবার, ০৬ মে ২০২৪, ০৫:০২ অপরাহ্ন
সবর্শেষ সংবাদ :
বিষ্ণুপুর, কল‌্যাণপুর ও বা‌লিয়া ইউ‌নিয়‌নে চেয়ারম‌্যান প্রা‌র্থি মিজানুর রহমান কালু ভূঁইয়ার গণসং‌যোগ হাজীগঞ্জে বিএনপি থেকে ২ জনকে বহিষ্কার ফরিদগঞ্জে ৫ বছরের সাজাপ্রাপ্ত আসামী আটক মতলব উত্তরে সটাকী বাজার ব্যবসায়ী সমিতির কমিটি গঠন  ছেংগারচর স্কুলের সামনে ভাঙা সেতু, ভোগান্তিতে শিক্ষার্থীরা চাঁদপুরের পদ্মা-মেঘনায় ইলিশের আকাল// মাছ ঘাটে ইলিশ শূর্ণ শপথ নিলেন বেনাপোল ট্রান্সপোর্ট মালিক সমিতি’র নব নির্বাচিত কমিটি শা‌ন্তি‌প্রিয় মতলববাসীর প্রতি শা‌ন্তির বার্তা নি‌য়ে যুদ্ধাহত বীর মু‌ক্তি‌যোদ্ধা এম এ ওয়াদুদ মুরাদনগরে অন্তসত্বা গৃহবধূ হত্যাকারী স্বামী আটক বাস কন্ডাক্টর থেকে জনপ্রিয় অভিনেতা রজনীকান্ত

বারবার ভারত প্রবেশে বাংলাদেশিদের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে বিভিন্ন চেক পোস্ট

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : রবিবার, ৫ নভেম্বর, ২০১৭
  • ৮৮ বার পঠিত হয়েছে

ক্রাইম এ্যাকশন: বাংলাদেশীদের স্থলপথে ভারতে যাতায়াতের জন্য বেনাপোল অত্যান্ত সু-পরিচিত৤ আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে ভারত প্রবেশে বাংলাদেশি মাল্টিপল টুরিস্ট ও বিজনেস ভিসার যাত্রীদের উপর অঘোষিত নিষেধাজ্ঞা জারি করেছে ভারতীয় ইমিগ্রেশন কর্তৃপক্ষ। ফলে জরুরি কাজে ভারতে যেতে না পেরে নানা রকম ভোগান্তির মধ্যে পড়েছেন বাংলাদেশী যাত্রীরা। এমনই কিছু ভুক্তভোগীরা বলছেন, বন্ধুপ্রতিম রাষ্ট্র ভারতের কাছে এমন আচরণে তারা উদ্বিগ্ন। আর বাংলাদেশ ইমিগ্রেশন কর্তৃপক্ষ বলছেন, সুনির্দিষ্ট কারণ উল্লেখ ছাড়াই মাসে একাধিকবার যাত্রীদের ভারত ইমিগ্রেশন থেকে ফেরতের বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাবেন।

গত শুক্রবার সকাল থেকে শনিবার দুপুর ১২টা পর্যন্ত এপথে ভারতে প্রবেশকারী অতন্ত ১৫ জনের ও অধিক বাংলাদেশি যাত্রীকে কোনো অভিযোগ ছাড়াই তাদের পাসপোর্টে এন্ট্রি রিফিউজ সিল মেরে ফেরত পাঠিয়ে দিয়েছেন ভারতীয় ইমিগ্রেশন পুলিশ। এদিকে মাল্টিপল ও টুরিস্ট ভিসার পাশাপাশি মেডিকেল ভিসার উপরও তাদের শর্তারোপে দিন দিন যাত্রীরা পড়ছেন চরম বিপাকে। দীর্ঘদিন ধরে এ অবস্থা চললেও সংশিষ্ট কর্মকর্তারা সহজীকরণের কোনো উদ্যোগ না নেওয়ায় হতাশা প্রকাশ করেছেন যাত্রীরা। গত শনিবার দুপুরে ব্যবসায়িক কাজে ভারতে যাওয়ার জন্য ভারতের পেট্রাপোল ইমিগ্রেশনে যান বাংলাদেশি পাসপোর্টধারী হযরত নামে এক যাত্রী । এসময় পেট্রাপোল ইমিগ্রেশনের আইভি পুলিশ তাকে ফেরত পাঠিয়ে জানিয়ে দেন, ১৫ দিন পরে আসেন।

ফাইল ছবি

মাসে দুইবারের অধিক ভারতে প্রবেশ করা যাবে। ভারতে বেড়ানোর উদ্দেশ্যে বেনাপোল চেকপোস্টে আসা বাংলাদেশি যাত্রী মোঃ সবুজ সহ আরো কয়েক জন একই কথা জানান ।এদিকে ভারতীয় হাইকমিশন বাংলাদেশিদের মেডিকেল ভিসায় এক বছরের মেয়াদ দিলেও ওই সময়ের মধ্যে ভারতে একবার থেকে সর্বোচ্চ তিনবারের বেশি প্রবেশের অনুমতি দিচ্ছে না। এতে দেখা যাচ্ছে, যে সকল ব্যক্তিরা চিকিৎসার জন্য ভারতে যাচ্ছেন, তাদের প্রথমে চিকিৎসকরা পরামর্শ দিয়ে বলছেন, ১৫ দিন পর আবার আসতে হবে। এই দীর্ঘ সময় মধ্যবিত্ত পরিবারের সদস্যদের পক্ষে ভারতে অবস্থান করা অনেক ব্যয়বহুল এবং তা অনেকের জন্য সম্ভব না৤ তাই অনেকে বাড়িতে ফিরে ১৫ দিন পরে আবার চিকিৎসকের কথা অনুযায়ী যেতে চায়। কিন্তু ১৫ দিন পরে গিয়ে দেখা যাচ্ছে ডাক্তার তাকে পরবর্তী চিকিৎসা শেষে ৩ মাসের ওষুধ দিয়ে পাঠিয়ে দেওয়ার পর আবার সমস্যা দেখা দিলে ভিসার মেয়াদ থাকলেও তখন আর তার যাওয়ার সুযোগ থাকে না। মেডিকেল ভিসায় চিকিৎসার জন্য ওই রোগীর সঙ্গে একজনকে (মেডিকেল অ্যাটেনডেন্ট) ভিসা দিচ্ছে ভারতীয় হাইকমিশন। কিন্তু এখানেও শর্ত। কেউ কাউকে ছাড়া আসা-যাওয়ার কোনো অনুমতি নেই।

এতে বর্তমানে ভিসা সহজীকরণ হলেও অনেক ক্ষেত্রে তার জটিলতা বেড়েছে আগের চেয়ে তিনগুণ।বেনাপোল চেকপোস্টের মানিচেঞ্জার ব্যবসায়ী মশিয়ার রহমান বলেন, মাল্টিপল টুরিস্ট ভিসার অর্থ ভিসার মেয়াদ থাকা পর্যন্ত প্রয়োজনে একাধিকবার যাত্রার সুযোগ রয়েছে। কিন্তু সেখানে যদি ভারতীয় ইমিগ্রেশন কর্তৃপক্ষ সময় বেধে দেন তাহলে এ ভিসার কোনো অর্থ হয় না। যেখানে দুই দেশের সরকার মানুষের প্রয়োজন ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক জোরদার করতে ভিসা ব্যবস্থা সহজীকরণ করছেন সেখানে ইমিগ্রেশন কর্তৃপক্ষের এ ধরনের সিদ্ধান্ত অত্যন্ত দুঃখজনক বলে মন্তব্য করেন তিনি। বেনাপোলের সিঅ্যান্ডএফ ব্যবসায়ী সেলিম বলেন, যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ার কারণে ব্যবসা, ভ্রমণ ও চিকিৎসার প্রয়োজনে এপথে মানুষের যাতায়াত গত ৫ বছরে ৩-4 গুণ বেড়েছে ভারতে ব্যবসায়িক কাজে মাসে একাধিকবার যাতায়াতের প্রয়োজন হয়। টুরিস্ট বা বিজনেস ভিসায় এসবের কিছু ভারতীয় হাইকমিশন তাদের দেওয়া ভিসাতে উল্লেখ না করলেও পেট্রাপোল ইমিগ্রেশন কর্তৃপক্ষ এমন আচরণ করছেন। বিষয়টি নিয়ে উচ্চ পর্যায়ে আলোচনা প্রয়োজন।

ফাইল ছবি

এ বিষয়ে একাধিক বার ভারতে যাওয়া সবুজ নামের এক ব্যক্তি ক্রাইম এ্যাকশনকে বলেন, বরতমানে বাংলাদেশ থেকে অনেকেই ভারতে চিকিৎসার জন্য যায় কারণ ওখানকার ডাক্তারের চিকিৎসা অনেকটা উন্নত তাই আগের চেয়ে বরতমানে অনেক বেশী রোগী সেখানে যায় চিকিৎসার  তাই দুই দেশের সরকার ভিসা সংগ্রহে সহজীকরণ করেছেন যাতে সল্প সময়ে ভিসা সংগ্রহ করে চিকিৎসার জন্য যেতে পারে এবং একাধিক বার যাতায়াতে কোন সমস্যা না হয় সে জন্য মাল্টিপোল ভিসা ব্যবস্থা করা হয়েছে কিন্তু এখন দেখা গেছে যে মাল্টিপোল ভিসা থাকা অবস্থায় ও যাতায়াতে ভোগান্তির শিকার হচ্ছে পোর্টে ইমিগ্রেশন অফিসারের বলেন, পনের দিন পরে আসেন অনেক সময় বলেন, এতোবার যাতায়াত কেন করতেছেন  বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওমর শরীফ ক্রাইম এ্যাকশনকে বলেন, পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ ইদানীং সব পাসপোর্টধারী যাত্রীদের গ্রহণ করছে না। বিশেষ করে এক মাসে একাধিকবার যাতায়াতকারী যাত্রী। কিন্তু এ বিষয়ে লিখিত বা মৌখিক কোনো কারণ তারা আমাদের জানায়নি। তবে এ ধরনের ভারতীয় কিংবা বাংলাদেশি যাত্রীর ক্ষেত্রে একাধিকবার যাত্রায় বেনাপোল ইমিগ্রেশনে এমন কোনো বাধা নেই। বিষয়টি নিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করবেন বলে জানান তিনি।

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews