1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১১:৪৬ অপরাহ্ন

বুড়িগঙ্গা নদীর প্রভাব পরে তাহলে চাঁদপুরের নদী ধ্বংস হয়ে যাচ্ছে,,,,,, আলহাজ্ব ওচমান গণি পাটোয়ারী

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৩
  • ৮৫ বার পঠিত হয়েছে

মানিক দাস //
জাটকা এবং মা ইলিশের পাশে, আমরা আছি প্রতিটি নিঃশ্বাসে” এ শ্লোগানকে হৃদয়ে ধারন করে চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের এ বছর ১৫ তম জাতীয় ইলিশ উৎসবের পঞ্চম দিন বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে অতিবাহিত হয়েছে।

১৯ সেপ্টেম্বর মঙ্গলবার সন্ধ্যায় আলোচনা সভায় মুখ্য আলোচকের বক্তব্য রাখেন চাঁদপুর জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব ওচমান গণি পাটোয়ারী। তিনি তার বক্তব্যে বলেন, শত শত বছর ধরে দেখা যায় জাটকা ও ইলিশের বিচরন ভূমি হলো চাঁদপুর।আগে অভয়াশ্রম ছিলনা। নদী দূষণের কারণে নদীতে আগে বহু প্রকার মাছ ছিল, এখন আর নেই। যেখানে বহু প্রজাতীর মাছ বিলুপ্ত হয়ে গেছে সেখানে ইলিশ আজো আছে। অসাধু জেলেরা সেই অভয়াশ্রমের সময় ইলিশ ধরে সম্পদ ধ্বংস করে ফেলেছে।

 

আইন শৃঙ্গলা বাহিনীর সদস্যরা ও কিছু জেলে প্রতিনিধিরা পদ্মা মেঘনা নদীতে যদি বুড়িগঙ্গা নদীর প্রভাব পরে তাহলে চাঁদপুরের নদী ধ্বংস হয়ে যাচ্ছে।হাজার হাজার জেলে বেকার হয়ে যাবে।আমরা যদি চাঁদপুরের জাতীয় সম্পদ নিয়ে যে উৎসব করছেন তাতে জাতীয় সম্পদ রক্ষায় এ আন্দোলন করে যাচ্ছেন আমরা তার সাথে সম্পৃক্ত রয়েছি। সঠিক সংখ্যার জেলেদের তালিকা আসে না। জেলেদের সঠিক তালিকা করা প্রয়োজন। আমাদের অনেক আইন আছে কিন্তু সেই আইন আমরা সঠিক ভাবে প্রয়োগ করছিনা। অন্য জেলার ইলিশ চাঁদপুর মাছ ঘাটে এনে চাঁদপুরের মাছ বলে বিক্রি করা হচ্ছে। তাতে ভোকরতা প্রতিরিত হচ্ছে। চাঁদপুর মৎস্য গবেষনা ইনস্টিটিউটে বৈজ্ঞানিক কর্মকর্তা ডঃ আনিস সাহেব ছিলেন। তার মতো ব্যাক্তির ভাবনা চিন্তায় বৈজ্ঞানিক প্রদ্ধতি ব্যবহার করে ইলিশ সম্পদ রক্ষা করা সম্ভব হবে। জাটকা ও মা ইলিশ রক্ষায় সচেতনার মাধ্যমে ও আইনের কঠোর প্রয়োগ করলে রক্ষা করান যাবে। গ্যাস, তেল যেমনি সরকারি সম্পদ তেমনি জাতীয় সম্পদ ইলিশ এটিও সরকারি সম্পদ। এটি রক্ষা করার দায়িত্ব আমাদের সকলের।

আলোচক ছিলেন সাংস্কৃতিকসেবী পরেশ মালাকার, বক্তব্য রাখেন চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের চেয়ারম্যান অ্যাডঃ বিণয় ভূষণ মজুমদার ,সম্মিলিত সাংস্কৃতিক জোট চাঁদপুর জেলা শাখার সভাপতি তপন সরকার, ভিভিয়ান ঘোষ। ইলিশ উৎসবের রূপকার ও চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের মহাসচিব হারুন আল রশিদের সঞ্চালনায় সভাপ্রধান ছিলেন সংগঠনের উপদেষ্টা অজিত সাহা।

বিকালে সংসদীয় বিতর্ক অনুষ্ঠিত হয়। তাতে অংশ গ্রহন করে চাঁদপুর সরকারি কলেজ ও চাঁদপুর সরকারি মহিলা কলেজের বিতার্কিকরা। রাতে শ্রীমঙ্গল নৃত্যালয়ের শিল্পীদের পরিবেশনায় মনোঙ্গ নৃত্যানুষ্ঠান পরিবেশিত হয়। সব শেষে কলকাতার প্রদীপ্তা ভট্টাচার্য্য, বিটু মণ্ডল, মৌ দত্ত বসু, অরিত্রিকা মুখার্জীর নৃত্যানুষ্ঠানের মধ্য দিয়ে পঞ্চম দিনের ইলিশ উৎসবের সমাপ্তি হয়। তাছাড়া সংগীত পরিবেশন করে শুভ্র রক্ষিত, রাজিব চৌধুরী, এমএইচ বাতেন।

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews