1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
রবিবার, ০৫ মে ২০২৪, ১১:৩১ অপরাহ্ন
সবর্শেষ সংবাদ :

মতলব উত্তরে ঝুঁকিপূর্ন ভবনে চলছে কোমলমতি শিক্ষার্থীদের পাঠদান উপজেলার সেরা বিদ্যাপিঠ ৯নং দক্ষিণ ব্যাসদী মডেল সপ্রাবি ঝুঁকিপূর্ণ

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯
  • ২৭৪ বার পঠিত হয়েছে

খান মোহাম্মদ কামাল ঃ
চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মধ্য সবচেয়ে সেরা বিদ্যাপিঠ ৯নং দক্ষিণ ব্যাসদী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ঝুঁকিপূর্ণ ভবনেই চলছে কোমলমতি শিক্ষার্থীদের পাঠদান।

উপজেলার মধ্যে একমাত্র মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় এটি। বর্তমানে এ বিদ্যালয়টিতে প্রাক-প্রাথমিক থেকে শুরু করে পঞ্চম শ্রেণি পর্যন্ত ৩০৯ জন শিক্ষার্থী পড়াশুনা করছে। গত পিএসসি পরীক্ষায় এ স্কুল থেকে ২৮টি এ প্লাসহ ১৭জন প্রাথমিকে বৃত্তি পান। তার মধ্যে ১১ জন ট্যালেন্টপুলে এবং ৬জন শিক্ষার্থী সাধারণ গ্রেডে বৃত্তি পেয়েছে। এ বিদ্যালয়টিতে শিক্ষক রয়েছে মোট ৯ জন। প্রতি বছরই প্রাথমিক সমাপনী (পিএসসি) পরীক্ষাার ফলাফলে উপজেলার মধ্যে সেরা ফলাফল করে আসলেও দীর্ঘ বছর যাবত এ পরিত্যক্ত ভবনটি সংস্কারের কিংবা নতুন করে কোনো ভবন নির্মানের করার কার্যকর কোনো উদ্যোগ গ্রহন না করায় এলাকার অভিভাবক মহলে রয়েছে প্রচন্ড ক্ষোপ। অথচ এ স্কুলটি উপজেলা পরিষদের একেবারে নিকটেই অস্থান।

উপজেলার মধ্যে অনেক প্রাথমিক স্কুল দ্বিতল,কিংবা তিন তলা ভবন হলেও উপজেলার একমাত্র মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়টির দিকে নজর নেই কারও। এ ভবনটি ইতি মধ্যে কয়েকবার উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা শিক্ষা অফিসার পরির্দন করেছেন। ২০১৫ সালে এটি ঝঁকিপূর্ন দেখে এটি পরিত্যক্ত ঘোষণা করে উপজেলা প্রশাসন। এ বিদ্যালয়ের ভবনগুলো এতই ঝুঁকিপূর্ণ যে সব সময় দুর্ঘটনার আতঙ্কে থাকেন শিক্ষক ও শিক্ষার্থীরা। ভবনটিতে বড় বড় ফাটল থাকায় ঝুঁকিপূর্ণ ভবনে পাঠদান করায় বাচ্চাদের স্কুলে পাঠিয়ে আতঙ্কে থাকেন অভিভাবকরাও। দীর্ঘদিন সংস্কার না হওয়ায় শিক্ষার্থীর সংখ্যাও দিনদিন হারাতে বসেছে বিদ্যালয়টি। এতে বিপর্যস্ত হচ্ছে শিক্ষার পরিবেশ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ১৯২১ সালে নির্মিত এ বিদ্যালয় ভবনের ভীমে, ছাদে এবং দেয়ালে ভয়ানক বিশাল আকারের ফাটল দেখা দেওয়ার পর সংস্কারের অভাবে ধীরে ধীরে শ্রেণি কক্ষগুলো জরাজীর্ণ হয়ে পড়েছে। ছাদ ও দেয়ালের পলেস্তরা খসে পড়ছে। বৃষ্টির সময়ে ছাদ বেয়ে পানি পড়ছে মেঝেতে, খসে পড়েছে পিলারের ইট-বালু। ফলে সব সময় দুর্ঘটনা ঘটার আশঙ্কায় থাকেন শিক্ষক ও শিক্ষার্থীরা। যে কোনো সময় ঘটে যেতে পারে বড় ধরনের দূর্ঘটনা।

দীর্ঘদিন ধরে মেরামত না করায় দিনদিন ভয়াবহ রূপ নিচ্ছে বিদ্যালয়টি। অথচ এখানে প্রতিদিন জীবনের ঝুঁকি নিয়েই শিক্ষকদের ক্লাস নিতে হচ্ছে শতাধিক শিক্ষার্থীর। কার্যক্রম চালু রাখার স্বার্থে ঝুঁকিপূর্ণ চারটি কক্ষে দুই সেশনে চলছে ছয়টি শ্রেণির ক্লাস। শ্রেণি কক্ষের মধ্যেই রয়েছে অফিস ও লাইব্রেরি কক্ষ। ভবন না থাকায় স্যাঁতস্যাঁতে এই বিদ্যালয়টিতে দিনদিন শিক্ষার্থীর সংখ্যা কমে যাচ্ছে।

বিদ্যালয়ের তুতীয় শ্রেণির ছাত্র মোঃ তাহ্মিদ সাইফ খান জানায়, বৃষ্টির সময় ছাদ থেকে পানি পড়ে বই খাতা ভিজে যায়। ক্লাসের মেঝেতে পানি জমে থাকে। তাছাড়া প্রায়ই পলেস্তারা খসে বেঞ্চে পড়ে থাকে। তাই স্কুলে আসতে ভয় করে। ইতিমধ্যে ভবনের ছাদ থেকে কংক্রিট,পলেস্তার ধসে পড়ে সহপাঠী আহত হওয়ার ঘটনা ঘটেছে। একই কথা জানাল চতুর্থ শ্রেণির শিক্ষার্থী মার্জিয়া আক্তার, সজিব কুমার বাড়ৈ,রাকিবসহ আরও কয়েকজন শিক্ষার্থী। বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ছাত্র তাহমিদ সাইফ খান,মাহিব আল হাসান,তানজিল সরকারসহ আরও কয়েকজন শিক্ষার্থী বলেন,আমাগো ক্লাস করতে খুব ভয় লাগে। কখন ছাদ ভেঙে ওপরে পড়ে।

বিদ্যালয়ের সহকারী শিক্ষক জেসমিন আক্তার জানান, শ্রেণিকক্ষ স্বল্পতার কারণেই জীবনের ঝুঁকি নিয়েই এ ভবনে পাঠদান চলে। গত কয়েক মাস আগে শ্রেণি কক্ষেও ছাদের প্লাস্টার আস্তর ধবসে পড়ে আহত হওয়ার ঘটনা গটেছে। এতে ভয়ে শিক্ষার্থীরা ক্লাসে আসতে চায় না। আমাদের শিক্ষকদেরকেও জীবনের ঝঁকি নিয়ে ক্লাশ করাতে হচ্ছে। প্রতিনিয়ত আমাদেরকে উদ্বেগ উৎকন্ঠায় থাকতে হচ্ছে। বিদ্যালয়ের শিক্ষক শ্যামল কুমার বাড়ৈসহ অন্যান্য শিক্ষকরা বলেন, আমরা আতঙ্কে আছি। আমরা নিরাপদ নই।

এ ব্যাপারে ৯নং দক্ষিন ব্যাসদী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ খায়ের উদ্দিন জানান, বর্তমানে বিদ্যালয়ের ভবন অধিক ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। যে কারণে ভয়ে শিক্ষার্থীরা বিদ্যালয়ে আসতে চায় না। জরুরি সংস্কার করে শিক্ষার মৌলিক সুযোগ সুবিধা নিশ্চিত করা না গেলে শিশুরা আরও স্কুল বিমুখ হবে এবং বাড়তেই থাকবে ঝরে পড়া শিক্ষার্থীর সংখ্যা। গত অর্থ বছরে স্লিপ প্রকল্পের বরাদ্দের টাকা থেকে কিছু কাজ করানো হয়েছে। তবে বিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়নে সংস্কার ও নতুন ভবন নির্মান জরুরি বলেও জানান তিনি। অতিদ্রুত এ ঝঁকিপূর্ন ভবনটি ভেঙ্গে নতুন কোনো ভবন না করলে যকোনো সময় দূর্ঘটনার আশঙ্কা রয়েছে।

এ ব্যাপারে ৯নং দক্ষিন ব্যাসদী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ মজিবুর রহমান প্রধান জানান, সংস্কার না করে ঝুঁকিপূর্ণ ভবনে বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম চালিয়ে রাখা সম্ভব নয়। পলেস্তারা খসে পড়ে যে কোনো সময় বড় কোনো দুর্ঘটনা ঘটতে পারে। এ বিষয় একাধিক বার ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হলেও কোনো প্রতিকার মেলেনি। এ বিদ্যালয়ের দুরবস্থা থেকে উত্তরণের জন্য নতুন করে একটি ভবন নির্মানের দাবি জানিয়েছেন স্থানীয়রা।

মতলব উত্তর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ ইকবাল হোসেন ভুইয়া এ ব্যাপারে জানান, উপজেলার ৯নং দক্ষিণ ব্যাসদী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়টি ঝঁকিপূর্ন বিধায় এটি ইতিমধ্যে পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। এ ভবনটি অত্যান্ত ঝঁকিপূর্ন। শ্রেণিকক্ষ স্বল্পতার কারনে ঝুঁকি নিয়ে বাধ্য হয়ে কোমলমতি শিক্ষার্থীদের ক্লাশ করাতে হচ্ছে। ঝুঁকিপূর্ণ ওই বিদ্যালয় ভবনের মেরামতের জন্য আগামী অর্থ বছরে সংস্কার বরাদ্দের জন্য তালিকা পাঠানো হয়েছে। আশা করি বরাদ্দ পেলে দ্রুত সংস্কার কাজ শুরু করা হবে। উপজেলায় এ রকম ১১০টি ঝঁকিপূর্ন তালিকা পাঠানো হয়েছে বলেও জানান তিনি।

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews