1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
রবিবার, ০৫ মে ২০২৪, ০৪:৫১ অপরাহ্ন

রাজশাহী রেশম কারখানা আবার উৎপাদনে ফিরলো

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : সোমবার, ২৭ নভেম্বর, ২০১৭
  • ৯০ বার পঠিত হয়েছে

স্টাফ রিপোর্টার: রাজশাহী রেশম কারখানা দীর্ঘ ১৫ বছর বন্ধ থাকার পর অবশেষে আবার উৎপাদনে ফিরলো। আজ দুপুরে কারখানার একটি লুমে পরীক্ষামূলকভাবে রেশম কাপড় উৎপাদন শুরু হয়।

রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা কাপড় উৎপাদন কাজের উদ্বোধন করেন। এ সময় তার সঙ্গে বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মূলধন না থাকার অজুহাতে ২০০২ সালের ৩০ নভেম্বর তৎকালীন বিএনপি সরকার কারখানাটি বন্ধ ঘোষণা করে। সেই থেকে কারখানাটি বন্ধ থাকে। পরে স্থানীয় সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা কারখানাটি চালুর উদ্যোগ নেন।

সম্প্রতি তিনি রেশম কারখানা পরিদর্শনে গিয়ে বন্ধ লুমগুলো চালুর উপযোগী করে তোলার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন। এরপর শুরু হয় পুরনো লুমগুলোর মেরামতের কাজ। একটি লুম চালানোর উপযোগী হলে সংসদ সদস্য বাদশা গিয়ে সেটি পরীক্ষা করে দেখেন।

রাজশাহী রেশম কারখানা কর্তৃপক্ষ জানিয়েছে, কারখানায় এখন মোট ৬৩টি লুম আছে। আগামী দেড় মাসের মধ্যে কারখানার অন্তত পাঁচটি লুম চালু করা হবে। এভাবে পর্যায়ক্রমে রেশম কারখানার সবগুলো লুমই চালু করা হবে। এর ফলে রাজশাহীতে রেশমের হারানো ঐতিহ্য আবার ফিরে আসবে।

৬৩টি লুমের মধ্যে বন্ধ ঘোষণা করার আগে উৎপাদন চলতো পুরনো ৩৫টি লুমে। নতুন ২৮টি লুম চালুর আগেই কারখানাটি বন্ধ ঘোষণা করা হয়। বন্ধের আগে কারখানাটি বছরে এক লাখ ৬ হাজার মিটার রেশম কাপড় উৎপাদন করতো। এখন ৬৩টি লুম চালু হলে বছরে কাপড় উৎপাদন হবে দুই লাখ ৮৭ হাজার মিটার।

রাজশাহী রেশম কারখানার পরিচালক আনিসুল হক ভুঁইয়া জানান, বন্ধ করার আগে কারখানাটিতে ৩শ’ কর্মকর্তা-কর্মচারী কাজ করতেন। বন্ধের পর সব শ্রমিক বেকার হয়ে পড়েন। ওইসব শ্রমিকদের মধ্যে যারা এখনও কর্মক্ষম তাদের আবার কারখানায় কাজের সুযোগ দেওয়া হবে। লুমগুলো চালুর সঙ্গে সঙ্গে পর্যায়ক্রমে এসব কর্মীদের ডাকা হবে।

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews