1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১২:৪১ পূর্বাহ্ন

স্বল্প সময়ে স্বল্প মূল্যে ও স্বচ্ছ বিচারিক প্রক্রিয়ায় স্থানীয় পর্যায়ে নায়বিচার প্রতিষ্ঠায় গ্রাম আদালত মূখ্য ভূমিকা পালন করবে- জেলা প্রশাসক মোঃ আব্দুস সবুর মন্ডল

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭
  • ৬১ বার পঠিত হয়েছে

বিশেষ প্রতিবেদক: স্থানীয় সরকারের পরিচালিত গ্রাম আদালত সক্রিয়করণ প্রকল্পের চলমনা কার্যক্রমের অংশ হিসেবে প্রকল্পভুক্ত মাঠ পর্যায়ে গ্রাম আদালতের চলমান কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা, চলমান কার্যক্রম বাস্তবায়নে বাধাসমূহ চিহ্নিতকরণ ও তা দূরীকরণ এবং সফলতার সাথে গ্রাম আদালত পরিচালনায় করণীয় বিষয়ে জেলা প্রশাসনের উদ্যোগে প্রকল্পের অর্ধ-বার্ষিক সমন্বয় সভার আয়োজন করা হয়। এতে প্রকল্পাধীন সকল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সরকারি-বেসরকারি কর্মকর্তাসহ মোট ৭৮ জন অংশগ্রহণ করেন।

সরকারের স্থানীয় সরকার বিভাগ, জাতিসংঘের উন্নয়ন সংস্থা (ইউএনডিপি) ও ইউরোপিয়ান ইউনিয়নের যৌথ উদ্যোগে পরিচালিত ‘বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্প’ -এর আর্থিক ও কারিগরি সহায়তায় সহযোগী সংস্থা বাংলাদেশ লিগ্যাল এইড সার্ভিসেস ষ্ট্রাষ্ট (ব্লাষ্ট) মাঠ পর্যায়ে বিভিন্ন কর্মকা- বিশেষভাবে সচেতনতামূলক কর্মসূচি বাস্তবায়ন করছে। বর্তমানে জেলার মোট পাঁচটি উপজেলায় (মতলব উত্তর, মতলব দক্ষিণ, ফরিদগঞ্জ, শাহরাস্তি ও কচুয়া) এ প্রকল্পটি কাজ করছে।

এই প্রকল্পের সুনির্দিষ্ট উদ্দেশ্য হলো স্থানীয়ভাবে সহজে, স্বল্প সময়ে, স্বল্প ব্যায়ে এবং স্বচ্ছ প্রক্রিয়ায় বিরোধ নিষ্পত্তিতে গ্রাম আদালতের মূখ্য-অংশীজনদের (যারা বিচারিক কাজে যুক্ত থাকবেন বিশেষভাবে ইউপি চেয়ারম্যান ও সদস্যবৃন্দ) সক্ষম করে তোলা এবং অন্যায়ের প্রতিকার লাভের জন্য তৃণমূলের দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠী, বিশেষত নারীদের সক্ষমতা বৃদ্ধি করা।

গতকাল বুধবার (২২ নভেম্বর) চাঁদপুর জেলা স্থানীয় সরকার উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) মোঃ মঈনুল হাসানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোঃ আব্দুস সবুর মন্ডল। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ শওকত ওসমান ও সিনিয়র সহকারী পুলিশ সুপার (মতলব সার্কেল) রাজন কুমার দাস।

চাঁদপুর জেলা স্থানীয় সরকারের গ্রাম আদালত বিষয়ক ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর নিকোলাস বিশ্বাসের পরিচালনায় সভাটি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। সভায় সম্মানীত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা সমাজসেবা উপ-পরিচালক রজত শুভ্র সরকার, জেলা যুব উন্নয়ন উপ-পরিচালক মোঃ সামসুজ্জামান, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোঃ মহিউদ্দীন আহম্মেদ, চাঁদপুর প্রেস ক্লাবের সভাপতি মোঃ শরিফ চৌধুরী ও সাবেক সভাপতি বিএম হান্নান।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ আব্দুস সবুর মন্ডল বলেন, ন্যায়বিচার করে মানুষের মনে আস্থা সৃষ্টি করুন। মানুষ যখন দেখবে গ্রাম আদালতে ন্যায়বিচার পাওয়া যায় তখন মানুষ উচ্চ আদালতে আসতে চাইবে না। যিনি বিচারক থাকবেন তাকে বিচারিক মনোভাব তৈরী করতে হবে।

মামলার জট নিরসনে গ্রাম আদালত মূখ্য ভূমিকা রাখবে। মানুষের সেবায় কাজ করুন এবং নিজেকে একজন ন্যায় বিচারক হিসেবে প্রতিষ্ঠিত করুন। তবে গ্রাম আদালতের বিচারিক কাজ করতে হলে প্রাক্টিস করার পাশাপাশি গ্রাম আদালতের উপর পড়াশুনাও করতে হবে। তিনি আরো বলেন, বিচারক অন্ধ হলে চলবে না, এক কানে শুনলে চলবে না, এক চোখে দেখলেও হবে না। বিচারককে চোখ কান খোলা রেখে আবেদনকারী-প্রতিবাদীর ও সাক্ষীর কথা শুনতে হবে।

আইনের আলোকে বিচার কার্য সম্পাদন করতে হবে। আবেগ বা জিদের বশবর্তী হয়ে বিচার কাজ করা যাবে না। সহজে দ্রুত ও অতি স্বল্প খরচে স্থানীয় পর্যায়ে ন্যায়বিচার প্রতিষ্ঠায় গ্রাম আদালত মূখ্য ভূমিকা পালন করবে। তিনি আরো বলেন, গ্রাম আদালতের কার্যক্রম আমাদের দেশে অনেক আগেই শুরু হয়েছে। নির্ধারিত কতিপয় ছোট-খাট মামলা সহজে ও দ্রুততার সাথে নিস্পত্তির জন্য গ্রাম আদালত আইন ২০০৬ (সংশোধন ২০১৩) ও গ্রাম আদালত বিধিমালা ২০১৬ প্রণয়ন করা হয়।

জেলা স্থানীয় সরকারের গ্রাম আদালত বিষয়ক ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর (ডিএফ) নিকোলাস বিশ্বাস সভায় চাঁদপুর জেলায় স্থানীয় সরকার কর্তৃক পরিচালিত গ্রাম আদালত প্রকল্পের কার্যক্রমের সামগ্রিক চিত্র, অগ্রগতি ও চ্যালেঞ্জসমূহ তুলে ধরেন। তিনি বলেন ফেব্রুয়ারি-অক্টোবর ২০১৭ সময়কালে এ প্রকল্পের আওতায় মাঠ পর্যায়ে সহযোগী সংস্থা ব্লাষ্টের বিভিন্ন কর্মসূচির মাধ্যমে প্রায় পঞ্চাশ হাজার মানুষের কাছে গ্রাম আদালতের বার্তা পৌঁছে দেওয়া সম্ভব হয়েছে।

তিনি আরো উল্লেখ করেন, স্থানীয় সরকারের সরাসরি উদ্যোগে ও আয়োজনে ১৬টি ব্যাচের মাধ্যমে মোট ৩৭০ জন মূখ্য-অংশীজনদের গ্রাম আদালতের আইন ও বিধিমালার উপর বিশেষ দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এর ফলশ্রুতিতে জুলাই-অক্টোবর ২০১৭ মেয়াদে প্রকল্পাধীন ইউনিয়ন পরিষদের গ্রাম আদালতগুলোতে মোট ৫৬৬টি মামলা দায়ের হয়েছে যার মধ্যে ৩৭৭টি মামলা নিস্পত্তি হয়েছে। উল্লেখ্য যে, নিস্পত্তিকৃত মামলার ক্ষতিপূরণের অর্থ বাবদ মোট ১০,৬৯,২০০ টাকা আদায় করা হয়েছে এবং যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে মামলার আবদনকারীদের মাঝে তা প্রদান করা হয়েছে।

উল্লেখ্য যে, গ্রাম আদালতে মামলা খরচ খুবই কম। দেওয়ানী মামলা জন্য ২০ টাকা এবং ফৌজদারী মামলার জন্য ১০ টাকা মাত্র। দেওয়ানী ও ফৌজদারী উভয় মামলার ক্ষেত্রে বর্তমানে সর্বোচ্চ ৭৫ হাজার টাকার মধ্যে রায় ঘোষণার এখতিয়ার গ্রাম আদালতে রয়েছে। তবে গবাদী পশু চুরি ছাড়া অন্যান্য সকল চুরির ক্ষেত্রে এ এখতিয়ার ৫০ হাজার টাকা। প্রতিটি মামলার ক্ষেত্রে ৫ জন সদস্য নিয়ে গ্রাম আদালতের বেঞ্চ গঠিত হয়। এতে সভাপতি হিসেবে থাকেন সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। বাকী চার জনের মধ্যে দুই জন মনোনীত করেন মামলার আবেদনকারী এবং অন্য দুই জন মনোনীত করেন প্রতিবাদী অর্থ্যাৎ যার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews