1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১১:৪৫ পূর্বাহ্ন

স্বস্তিতে উহান, আতঙ্কে বাংলাদেশ

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : সোমবার, ১৬ মার্চ, ২০২০
  • ২৭৮ বার পঠিত হয়েছে

চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে গত ৩১ ডিসেম্বর ২০১৯ তারিখে করোনাভাইরাসের উত্পত্তি। প্রাথমিক সময়ে একটা আজানা ভাইরাস উহানের সি ফুড মার্কেটে নিউমোনিয়ায় আক্রান্ত ব্যক্তির শরীরে শনাক্ত হয়। আমি তখন উহান শহরের একটি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি অধ্যয়নরত ছাত্র ছিলাম এবং আমার কোর্স ওয়ার্ক পরীক্ষা চলছিল। তখন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সচেতনতার জন্য একটি বিজ্ঞপ্তি প্রদান করে এবং আমাদের জনসমাগম স্থান পরিত্যাগ করার জন্য বলা হয়। আমি ২০২০ সালের ৬ জানুয়ারি বাংলাদেশে ফিরে আসি, তখন সবই স্বাভাবিক ছিল। বিমানবন্দরসহ কোথাও কোনো স্ক্যানিংয়ের ব্যবস্থা ছিল না। স্বাভাবিক অবস্থায় আমি দেশে ফিরে আসি। পরবর্তী সময়ে আমি বাসায় আসার এক সপ্তাহ পর টেলিভিশনের মাধ্যমে জানতে পারি, উহানে একটা মারাত্মক ভাইরাসে আক্রান্ত হয়ে মানুষ মারা যাচ্ছে। পরবর্তী সময়ে ওই ভাইরাসটিকে করোনাভাইরাস কভিড-১৯ নামে নামকরণ করা হয়। তারপর করোনাভাইরাস উহানে মারাত্মক অবস্থা ধারণ করে এবং চীনের উহানসহ অন্যান্য প্রদেশে ছড়িয়ে পড়ে। উহান যে ভয়ংকর রূপ ধারণ করে তা স্বচক্ষে না দেখলে ধারণা করা কঠিন। বর্তমানে বিশ্বজুড়ে চীনসহ দেড় শ দেশ বা অঞ্চলে আক্রান্তের সংখ্যা এক লাখ ৩০ হাজার। মৃত্যুর সংখ্যা প্রায় চার হাজার ৮০০। সংক্রমণের ৫২ শতাংশ সুস্থ হয়ে উঠেছে। অর্থাত্ করোনায় মৃত্যুর হার ৩.৭ শতাংশ।

এরই মধ্যে চীনের উহান শহরে স্বস্তির খবর পাওয়া যাচ্ছে। গত ১০ মার্চ চীনের প্রেসিডেন্ট শি চিনপিং চীনের উহান শহর পরিদর্শন করেছেন। তাতে বোঝা যাচ্ছে, করোনার উত্পত্তিস্থল ইতিবাচক দিকে ধাবিত হচ্ছে। করোনাভাইরাস উত্পত্তির শুরুতে উহানে আক্রান্তের সংখ্যা ছিল প্রতিদিনে এক হাজার। এখন তা ২০-২৫ জন। উহানে প্রেসিডেন্টের সফরের মধ্য দিয়ে করোনা নিয়ন্ত্রণের ইঙ্গিত পাওয়া যায়। করোনাভাইরাস নিয়ে বিশ্ব-আতঙ্ক এবং অর্থনীতি, রাজনীতি, শিক্ষা, বাণিজ্যসহ অন্যান্য ক্ষেত্রে কভিড-১৯-এর নেতিবাচক প্রভাব প্রকট হচ্ছে। যদিও উহানে জনসাধারণের মনে মোটামুটি স্বস্তির পরিবেশ ফিরে আসছে। উহানে ১৬টি অস্থায়ী হাসপাতাল ছিল, যার ১১টি গুটিয়ে নিয়েছে চীন কর্তৃপক্ষ। স্কুল, কলেজসহ অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে অস্থায়ীভাবে স্থাপিত হাসপাতালে রোগীর সংখ্যা কমে যাচ্ছে। চিকিত্সাধীন আক্রান্তদের মধ্যেও মৃত্যের সংখ্যা কমে আসছে। এরই মধ্যে দৈনিক মৃত্যুর সংখ্যা এসে দাঁড়িয়েছে অন্তত ২২ জনে। এটা ৬ জানুয়ারি থেকে আজ অব্দি সর্বনিম্ন। যদিও শিক্ষাপ্রতিষ্ঠানগুলো এখনো অনির্দিষ্টকালের জন্য বন্ধ আছে। এ পর্যন্ত চীনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে প্রায় তিন হাজার ২০০ এবং আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৭৯৩। অর্থাত্ চীনে মৃত্যুর হার শতকরা প্রায় ৪ ভাগ। সুস্থ হয়ে বাড়ি যাওয়ার সংখ্যা ৬২ হাজার ৭৯৩, যার হার ৮০ শতাংশ। সুতরাং করোনা নিয়ে বেশি আতঙ্কিত হওয়ার কিছু নেই, দরকার সচেতনতা। চীনে করোনাভাইরাসে মহামারি শুরুর সময় যতটা তীব্র ছিল, এখন ধীরে ধীরে কমে আসছে, এটা বিশ্বের জন্য ইতিবাচক।

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম চীনে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা যেভাবে প্রচার করেছে, সুস্থ হয়ে বাড়ি ফেরার খবর এবং পদক্ষেপ ততটা গুরুত্বের সঙ্গে প্রচারমাধ্যমে প্রকাশ পায়নি। কারণ চীনের সঙ্গে অন্যান্য দেশের বাণিজ্য প্রতিযোগিতা, আন্তর্জাাতিক ও ভূ-রাজনৈতিক ইস্যু কাজ করেছে। চীন কিভাবে করোনাভাইরাস নিয়ন্ত্রণ করতে পারছে?

চীন উহান শহরকে অন্যান্য দেশ এবং প্রদেশ থেকে সম্পূর্ণভাবে লকআউট করেছিল, যার কারণে বেইজিংসহ অন্যান্য প্রদেশ তেমন আক্রান্ত হয়নি। বর্তমানে আমার একজন বন্ধু চীনের অপর এক প্রদেশে পিএইচডি করছেন। আমার কয়েকজন সহপাঠী ও তাঁর সঙ্গে কথা বলে জানতে পারি, তাঁরা ভালো আছেন এবং চীন সরকারের পদক্ষেপ ছিল প্রশংসার যোগ্য। যেমন সব স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়গুলো সাময়িক বন্ধ ঘোষণা করা হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের খাবারসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় জিনিস বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সরবরাহ করত। চীন কর্তৃপক্ষ অস্থায়ী হাসপাতাল নির্মাণ, ছয় দিনে ১০০০ শয্যাবিশিষ্ট হাসপাতাল প্রতিষ্ঠা করেছিল। শুধু বিশ্ববিদ্যালয় নয়, সব পরিবারের খাবার বাড়িতে গিয়ে দিয়ে আসত স্বেচ্ছাসেবী সংগঠনের লোকেরা, এমনকি একই পরিবার থেকে সপ্তাহে একজন বা একই কমিউনিটি থেকে দুই থেকে পাঁচজন নিত্যপ্রয়োজনীয় জিনিস সংগ্রহের জন্য বের হতে পারত। সবাইকে ঘরে বা বাড়িতে আবদ্ধ থাকতে হতো। সরকার কয়েকটি সরকারি জিমনেসিয়াম, প্রদর্শনীকেন্দ্র ও ইনডোর স্টেডিয়ামকে হাসপাতালে রূপান্তর করেছিল। তেমনি চিকিত্সক, সেবাকর্মী, সেনা ও পুলিশ বাহিনীর লোকজন এবং স্বেচ্ছাসেবীদের কার্যক্রম ছিল লক্ষণীয়। যাদের অক্লান্ত পরিশ্রমে আজকে উহানের করোনাভাইরাস নিয়ন্ত্রণে। চীন সরকারের আরো উদ্যোগের মধ্যে ছিল বিমানে ভ্রমণকারী যাত্রীদের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে রাখা। তারা আইন করেছিল, মাস্ক ব্যতীত কেউ বাইরে যাওয়া দণ্ডনীয়। চীন কর্তৃপক্ষ প্রযুক্তিগতভাবে করোনাভাইরাস মোকাবেলা করছে যেমন—মুঠোফোন অ্যাপ্লিকেশন, যা দিয়ে মানুষ নিজে আক্রান্ত হবে কি না তা জানতে পারবে এবং মানচিত্র আবিষ্কার করে করোনার পরিস্থিতি জানতে পারবে। আরো উল্লেখ্য, চীন সরকার পদক্ষেপ নিয়েছে, করোনা রোধে মেডিক্যালকর্মীদের উত্সাহ প্রদানের জন্য আর্থিক সুবিধা, ভর্তুকি, নিরাপত্তাসামগ্রী ও দৈনন্দিন প্রয়োজনীয় জিনিস তাদের যথারীতি পাওয়ার ব্যবস্থা করা। কন্ট্রোল ম্যাকানিজমে চীন সরকার খুবই কঠোর ছিল এবং কোনো ব্যত্যয় ঘটতে দেয়নি। সরকারিভাবে বিদেশি শিক্ষার্থীসহ সবাইকে ফ্রি মাস্ক সরবরাহ করা হয়েছে। বিশ্ববিদ্যালয় ডরমেটরিতে কিংবা ক্যান্টিনে পূর্বনির্ধারিত তালিকা এবং নির্ধারিত সময়ে খাবার সরবরাহ করা হয়েছে, যাতে কোনো আবর্জনার ক্ষেত্র তৈরি হয়ে ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি না হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সম্পূর্ণভাবে হলে আবদ্ধ ছিলেন এবং এক কক্ষ থেকে অন্য কক্ষে যাওয়া সম্পূর্ণ নিষেধ ছিল। কোনো শিক্ষার্থী মাস্ক ব্যতীত প্রয়োজনীয় কাজে বের হলেও পুলিশ তাঁকে গ্রেপ্তার করবে—এ ধরনের নিষেধাজ্ঞা ছিল। অন্যদিকে উহান ইউনিয়ন হাসপাতাল সেন্টারগুলো জ্বরে আক্রান্ত শিক্ষার্থীদের বিনা মূল্যে সেবা দিয়েছে। প্রতিটি বিশ্ববিদ্যালয় সরকারের নির্দেশনা ছাড়াও পৃথকভাবে করোনাভাইরাস মোকাবেলায় সচেষ্ট ছিল। এভাবে স্কুল কর্তৃপক্ষের পদক্ষেপও ছিল খুবই গুরুত্বপূর্ণ ও আশাব্যঞ্জক।

চীন সরকার করোনাভাইরাসকে প্রথমেই গুরুত্বপূর্ণ বিবেচনা করে নিয়ন্ত্রণের জন্য যথাযথ পদক্ষেপ নিয়েছে। আজ উহানবাসী স্বস্তির পরিবেশ খুঁজে পেয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এরই মধ্যে করোনাভাইরাসকে বৈশ্বিক মহামারি ঘোষণা করেছে। বাংলাদেশেও করোনা শনাক্ত হয়েছে। মানিকগঞ্জ, ঝিনাইদহসহ বিভিন্ন জেলায় হোমকোয়ারেন্টাইনে রাখা হয়েছে প্রায় ৯০০ জন, যেখানে গত ১১ মার্চ এ সংখ্যা ছিল ১৭৪। হোম কোয়ারেন্টাইনে যাওয়া মানুষের সংখ্যা হু হু করে বাড়ছে। বর্তমানে ২৬ জেলায় এ কার্যক্রমের কথা শোনা যাচ্ছে। বাংলাদেশের মানুষের মনে আতঙ্ক কাজ করছে। কিন্তু নেই তেমন কোনো জনসচেতনতামূলক কার্যক্রম। জীবাণু প্রতিরোধক সামগ্রী ও ব্যক্তিগত প্রটেকশন যন্ত্রপাতি ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসের ঘাটতি রয়েছে। অন্যদিকে অসাধু ব্যবসায়ীরা বেশি মুনাফার জন্য সিন্ডিকেট করছে এবং মাস্কসহ অন্যান্য জিনিস অধিক মূল্যে বিক্রি হচ্ছে। এটি কোনোভাবেই কাম্য নয়। বাংলাদেশ সরকার চেষ্টা চালিয়ে যাচ্ছে; কিন্তু বিমানবন্দরসহ অন্যান্য স্থলবন্দর কর্তৃপক্ষের পদক্ষেপ তেমন আশাব্যঞ্জক নয়। বিদেশফেরত বিভিন্ন মানুষকে সামান্য স্ক্যানিং করে ছেড়ে দিয়েছে। বাংলাদেশ ঘনবসতিপূর্ণ দেশ, মারাত্মকভাবে ছড়িয়ে পড়লে মৃত্যুর সংখ্যা চীনের চেয়ে অধিক হওয়ার আশঙ্কা রয়েছে। সবাইকে সত্ ও নৈতিকতার সঙ্গে সঠিক পদক্ষেপ ও সচেতনতামূলক কর্মসূচির মাধ্যমে করোনাভাইরাস মোকাবেলা করতে হবে। সরকারের ওপর সম্পূর্ণ নির্ভরশীল না হয়ে নিজ উদ্যোগে সচেতনতার মাধ্যমে দেশকে করোনাভাইরাসমুক্ত করতে পারি—এটাই হোক আমাদের অঙ্গীকার।

লেখক : পিএইচডি ফেলো, জংনান ইউনিভার্সিটি অব ইকোনমিকস অ্যান্ড ল, উহান, চীন এবং শিক্ষক, হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগ, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, ত্রিশাল, ময়মনসিংহ।

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews