1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
সোমবার, ২০ মে ২০২৪, ১১:৩৯ পূর্বাহ্ন
সবর্শেষ সংবাদ :
ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত: মিশা-ডিপজল দুজনই মূর্খ বললেন নিপুণ আক্তার চাঁদপুরে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন চেয়ারম্যান প্রার্থী মিজানুর রহমান কালু ভূঁইয়া ঘোড়া মার্কার প্রার্থী অ্যাড. হুমায়ুন কবির সুমনের সংবাদ সম্মেলন হাজীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে টাকা বিলি করার সময় উপজেলা বিএনপির সাধারণ সম্পাদকসহ দুই নেতা আটক চাঁদপুর বিচার বিভাগের বিরুদ্ধে মিথ্যা প্রচার, থানায় জিডি ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন (সদর, হাজীগঞ্জ ও শাহরাস্তি) উপলক্ষে ব্রিফিং প্যারেড অনুষ্ঠিত সাভারে গাঁজাসহ তিন মাদক ব্যবসায়ী  গ্রেপ্তার হাইমচরের চরভাঙ্গা গ্রামে চা দোকানে আগুন ইসলামী সাংস্কৃতিক সংগঠন স্বপ্নপূরীর শিল্পী গোষ্ঠীর চাঁদপুর জেলার শাখার ক্লাস উদ্বোধন

ওজন কমাতে অতি পরিচিত পেয়ারা ফল

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : বুধবার, ৩ জানুয়ারী, ২০২৪
  • ৭৯ বার পঠিত হয়েছে

নিজস্ব প্রতিবেদক
ওজন কমাতেই হবে। তাহলেই সুস্থ জীবনযাপনের পথে এক পা এগিয়ে থাকবেন। আর এই কাজটি করতে চাইলে ঝটপট পাতে জায়গা করে দিন অতি পরিচিত পেয়ারাকে। তাতে ওজন তো কমবেই, ঠিক তেমনই বাড়বে ইমিউনিটি। এমনকী গ্যাস, অ্যাসিডিটির ফাঁদ এড়ানোর কাজেও এই ফলের জুড়ি মেলা ভার। তাই ঝটপট এর গুণাগুণ জেনে নিন আপনারা।

সারা পৃথিবীর তাবড় চিকিৎসা বিজ্ঞানীরা ওজনকে স্বাভাবিকের গণ্ডিতে নামিয়ে আনার নিদান দেন। তাঁদের কথায়, ওজন বেশি থাকাটা একদমই কাজের কথা নয়। উল্টে এই কারণে ডায়াবিটিস, কোলেস্টেরল থেকে শুরু করে হার্টের অসুখ, কিডনি ডিজিজ সহ একাধিক প্রাণঘাতী অসুখের ফাঁদে পড়ার আশঙ্কা বাড়ে। এমনকী ওবেসিটির কারণে পিছু নিতে পারে ক্যানসারের মতো জটিল অসুখও। তাই সুস্থ থাকতে চাইলে যত দ্রুত সম্ভব ওজন কমাতে হবে।
আর এই কাজে সাফল্য পেতে হলে রোজ ৩০ মিনিটি ব্যায়াম করা মাস্ট। এর পাশাপাশি তেল-মশলাদার খাবার খাওয়ার লোভও সামলে চলতে হবে। আর এসব অস্বাস্থ্য়কর খাবারের পরিবর্তে ডায়েটে জায়গা করে দিতে হবে পেয়ারার মতো একটি অত্যন্ত উপকারী ফলকে। তাতেই ওজন কমবে বলে বলে।

তাই আর সময় নষ্ট না করে ওজন কমানোর কাজে পেয়ারার কার্যকারিতা সম্পর্কে দ্রুত জেনে নিন। আশা করছি, এই প্রতিবেদনটি পড়ার পর আপনি নিজেই তড়িঘড়ি এই ফলকে ডায়েটে জায়গা করে দেবেন। আর তাতেই কমবে আপনার ওজনের ভার।

​ফাইবারের ভাণ্ডার​আমাদের অতি পরিচিত পেয়ারায় রয়েছে পর্যাপ্ত পরিমাণে ফাইবার। আর এই উপাদান অনেকক্ষণ পেট ভরিয়ে রাখে। ফলে খিদে পায় কম। আর তেল-মশলা সমৃদ্ধ হাই ক্যালোরি ফুড কম খেলে যে চট করে ওজন কমবে, তা তো বলাই বাহুল্য! তাই দ্রুত ওজন কমানোর ইচ্ছে থাকলে পেয়ারাকে ডায়েটে জায়গা করে দেওয়াটাই হবে বুদ্ধিমানের কাজ।

লো ক্যালোরি ফুড​পুষ্টিবিজ্ঞানীদের কথায়, পেয়ারা হল একটি লো ক্যালোরি ফুড। তাই নিয়মিত পেয়ারা খেলে ওজন বাড়ার ভয় থাকে না বললেই চলে। উল্টে এই ফলের গ্লাইসেমিক ইনডেক্স কম থাকার দরুন দেহের একাধিক হরমোন নিজের কাজ ঠিকমতো করতে পারে। আর সেই কারণেই বেড়ে যায় মেটাবলিজম রেট। আর বিপাকের হার বাড়লে যে অচিরেই ওজন কমবে, তা তো বলাই বাহুল্য। তাই আপনারা যাঁরা ওজন কমাতে চান, তাঁরা রোজের ডায়েটে এই ফলকে জায়গা করে দিতে ভুলবেন না যেন!

তবে শুধু ওজন কমানোই নয়, এছাড়াও আরও কিছু শারীরিক সমস্যায় ধন্বন্তরির মতো কাজ করে পেয়ারা। যেমন ধরুন-

বাড়বে ইমিউনিটি​ফের করোনা গ্রাফ ঊর্ধ্বমুখী। এমনকী এই সময়ে বাড়ছে ইনফ্লুয়েঞ্জা এবং অ্যাডিনো ভাইরাস সংক্রমণ। এবার এই পরিস্থিতিতে সাবধান থাকা ভীষণই জরুরি। এমনকী বিপদের ফাঁদ এড়াতে চাইলে বাড়িয়ে নিতে হবে ইমিউনিটি। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে পেয়ারার মতো একটি সস্তার ফল। কারণ এতে রয়েছে ভিটামিন সি-এর ভাণ্ডার। আর এই ভিটামিন যে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কাজে সিদ্ধহস্ত, তা এতদিনে জেনে গিয়েছেন নিশ্চয়ই। তাই সুস্থ থাকতে এই ফল নিয়মিত খেয়ে চলুন।

কোষ্ঠকাঠিন্য থাকবে দূরে​অনেকেরই রোজ সকালে পেট পরিষ্কার হয় না। আর সেই কারণেই তাঁরা নিয়মিত ‘মল নরম’ করার ওষুধ খান। তবে মুশকিল হল, এই ধরনের ওষুধ নিয়মিত খেলে একাধিক পার্শ্বপ্রতিক্রিয়ার ফাঁদে জড়িয়ে পড়ার আশঙ্কা বাড়ে। তাই সুস্থ থাকতে রোজ রোজ এইসব ওষুধ খাওয়ার ভুলটা শুধরে নিন। তার পরিবর্তে রোজের ডায়েটে পেয়ারাকে জায়গা করে দিতে পারেন। হলফ করে বলতে পারি, এই ফলে মজুত থাকা ফাইবারের গুণে খুব সহজেই আপনার কোষ্ঠ পরিষ্কার হয়ে যাবে।

গ্যাস, অ্যাসিডিটির জব্বর দাওয়াই​রোজ রোজ গ্যাস, অ্যাসিডিটির খপ্পরে পড়ে কষ্ট পান? তাহলে যত দ্রুত সম্ভব ডায়েটে এই ফলকে জায়গা করে দিন। কারণ এই ফলে মজুত থাকা ফাইবার অন্ত্রের স্বাস্থ্যের হাল ফেরানোর কাজে সিদ্ধহস্ত। আর কোলোনের হাল ফিরলে যে অনায়াসে গ্যাস, অ্যাসিডিটির ফাঁদ এড়িয়ে যেতে পারবেন, তা তো বলাই বাহুল্য!

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews