1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
সোমবার, ২০ মে ২০২৪, ০৩:০২ অপরাহ্ন
সবর্শেষ সংবাদ :
ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত: মিশা-ডিপজল দুজনই মূর্খ বললেন নিপুণ আক্তার চাঁদপুরে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন চেয়ারম্যান প্রার্থী মিজানুর রহমান কালু ভূঁইয়া ঘোড়া মার্কার প্রার্থী অ্যাড. হুমায়ুন কবির সুমনের সংবাদ সম্মেলন হাজীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে টাকা বিলি করার সময় উপজেলা বিএনপির সাধারণ সম্পাদকসহ দুই নেতা আটক চাঁদপুর বিচার বিভাগের বিরুদ্ধে মিথ্যা প্রচার, থানায় জিডি ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন (সদর, হাজীগঞ্জ ও শাহরাস্তি) উপলক্ষে ব্রিফিং প্যারেড অনুষ্ঠিত সাভারে গাঁজাসহ তিন মাদক ব্যবসায়ী  গ্রেপ্তার হাইমচরের চরভাঙ্গা গ্রামে চা দোকানে আগুন ইসলামী সাংস্কৃতিক সংগঠন স্বপ্নপূরীর শিল্পী গোষ্ঠীর চাঁদপুর জেলার শাখার ক্লাস উদ্বোধন

কালের বির্বতনে হারিয়ে যাচ্ছে চিঠি

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : শনিবার, ২৮ অক্টোবর, ২০২৩
  • ১৪৬ বার পঠিত হয়েছে
সুমন আহমেদ :
এমন এক সময় ছিল যখন মানুষ লেখাপড়া জান্তনা। যখন থেকে লেখাপড়া শিখেছে তখন থেকে মনের ভাব প্রকাশের জন্য চিঠি লেখা শুরু করে। আর কালের বিবর্তনে আধুুনিক প্রযুক্তির ব্যবহারে হারিয়ে গেছে চিঠি। এখন আর নেই ডাক পিয়নের ডাকাডাকি। বর্তমানে মানুষ নেটওয়ার্ক ব্যবহার করে তথ্য আদান-প্রদান করছেন। কিন্তু একসময় ছিল মানুষের একমাত্র তথ্য আদান-প্রদানের মাধ্যম। এখন কম্পিউটার আর মোবাইলের যুগ। মানুষ যন্ত্রের মাধ্যমে সেকেন্ডের মধ্যে তার প্রিয়জনকে পত্র লিখে পাঠাতে পারছে। এছাড়াও সরকারি-বেসরকারিসহ সব ধরনের কার্যক্রম কম্পিউটার ও মোবাইলের মাধ্যমে করে থাকেন। বিশ্ব এখন হাতের মুঠোয়। গত এক যুগ আগেও চিঠির প্রচলন ছিল।
মতলব উত্তর উপজেলার ব্রাহ্মণচক গ্রামের ৬০ বছর বয়সী প্রবাসী শহীদ তালুকদার বলেন, আমি দীর্ঘ দিন মালোশিয়ায় ছিলাম। গত ২০০৪ সালে একেবারে দেশে চলে আসি। তিন থেকে পাঁচ বছর পর পর দেশে ছুটিতে আসতাম। স্ত্রী সন্তান আর বাবা-মার সাথে কথা বলার জন্য বুকটা ছটফট করতো। কথা বলার কোনো উপায় ছিল না। চিঠির মাধ্যমেই কুশল বিনিময় হতো, তাও আবার একটা চিঠি আসা-যাওয়া করতে সময় লাগতো ১৫ থেকে ২০ দিন। এখন প্রবাসীদের কত সুবিধা, যখন ইচ্ছে তখন সবার সাথে কথা বলতে পারছে আবার ভিডিও কলে দেখাও যাচ্ছে।
উপজেলার ছেংগারচর এলাকার মহসিন বলেন, ১৯৯৮ সালের দিকে আমি যুবক ছিলাম, প্রেমপ্রীতি ভালোবাসা অনেক করেছি। এখনকার প্রেম আর আমাদের সময়ের প্রেম অনেক আলাদা। বছরের পর বছর প্রেমিকার সাথে দেখা বা কথা হতো না। চিঠির মাধ্যমে যোগাযোগ হতো। প্রতি সপ্তাহে একটি করে চিঠি আসতো, তার আবার চিঠির মাধ্যমে জবাব দিতাম। আবার আত্মীয়স্বজনদের সাথেও ওই একই উপায়ে যোগাযোগ হতো।
উপজেলার নিশ্চিন্তপুর এলাকার পোস্ট মাস্টার ফজল করিম এলাকার অতি পরিচিত লোক। এলাকার এমন কোন লোক নাই তাকে চিনে না। সেও সবাইকে চিনে। চিঠি এলে সে ডাক দিয়ে চিঠি দিতো, আর যাদের চিঠি আসতো তারাও ডাক দিয়ে জিজ্ঞাসা করতো চিঠি আসছে কিনা। সেই দৃশ্য আর এখন দেখা যায় না।
পোস্ট মাস্টার ফজল করিম বলেন, মানুষ যে এতোটা স্বার্থপর জানা ছিল না। যখন চিঠি বিলি করতাম খুশি হয়ে বখশিশ দিতো। আর এখন চিঠি বিলি না করায় বখশিশতো দূরের কথা, কেমন আছি জিজ্ঞাসাও করে না।
মতলব উত্তর প্রেসক্লাবের সভাপতি বোরহান উদ্দিন ডালিম বলেন, ৯০ শতকের দিকে প্রত্রিকায় নিউজ পাঠাতাম চিঠির মাধ্যমে খোলা ডাকে। চিঠি পেতে ৩ দিন সময় লেগে যেতো। এখন আধুনিকতার ছোয়ায় মোবাইল ও কম্পিউটারের মাধ্যমে মূহুর্তের মধ্যেই নিউজ চলে যায়। আবার অনলাইনে ৫ মিনিটের মধ্যেই নিউজ প্রকাশিত হয়ে যায়।

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews