1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
সোমবার, ২০ মে ২০২৪, ০৯:১৬ পূর্বাহ্ন
সবর্শেষ সংবাদ :
ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত: মিশা-ডিপজল দুজনই মূর্খ বললেন নিপুণ আক্তার চাঁদপুরে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন চেয়ারম্যান প্রার্থী মিজানুর রহমান কালু ভূঁইয়া ঘোড়া মার্কার প্রার্থী অ্যাড. হুমায়ুন কবির সুমনের সংবাদ সম্মেলন হাজীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে টাকা বিলি করার সময় উপজেলা বিএনপির সাধারণ সম্পাদকসহ দুই নেতা আটক চাঁদপুর বিচার বিভাগের বিরুদ্ধে মিথ্যা প্রচার, থানায় জিডি ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন (সদর, হাজীগঞ্জ ও শাহরাস্তি) উপলক্ষে ব্রিফিং প্যারেড অনুষ্ঠিত সাভারে গাঁজাসহ তিন মাদক ব্যবসায়ী  গ্রেপ্তার হাইমচরের চরভাঙ্গা গ্রামে চা দোকানে আগুন ইসলামী সাংস্কৃতিক সংগঠন স্বপ্নপূরীর শিল্পী গোষ্ঠীর চাঁদপুর জেলার শাখার ক্লাস উদ্বোধন

দৃষ্টি আকর্ষণ! একটু সচেতনতা আপনাকে রক্ষা করতে পারে বড় দূর্ঘটনা থেকে

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : সোমবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৭
  • ১০০ বার পঠিত হয়েছে

নিজাম আবীর : সভ্যতা এগিয়ে যাচ্ছে, দিন দিন আধুনিক হালে চলছি আমরা ধনী গরিব সকলে যার যথা সাধ্য সর্বোচ্ছটুকু। একই সাথে পাল্লা দিয়ে আধুনিক হচ্ছে অপরাধ অসভ্যতাও। অস্বীকার করার সুযোগ নেই কারণ সভ্যতার ভিতরেই এই অসভ্যতার জন্ম!!! যাক ও পথে পা না বাড়াই।

আজকের আলোচনার উদ্দেশ্য চলন্ত বাসে ধর্ষণ সংক্রান্তে। আমরা বাঙালী জাতী নকলে অভ্যস্ত ভারী!! যেমন পারি ভালটা তেমন পারি খারাপটাও। খুব কম পণ্যই আছে হোক দেশী বা বিদেশী আবিস্কারের/প্রচারের কিছু দিনের মধ্যেই আমরা তার জমজটা বাহির করে ফেলতে পারি!!! যা আমরা ঝিঞ্জিরা কোম্পানীর মাল বলে চিনি।

এই নকল প্রবণতা বাদ পড়েনি চলন্ত বাসেরর বেলাতেও!! আমরা সবাই জানি এটি পার্শ্ববর্তী দেশ ভারতের ঘটে যাওয়া বহুল আলোড়িত ও স্পর্শ কাতর ঘটনা ছিলো। যার প্রতিফলন এখন বাংলাদেশেও প্রায় সময় এই ধরণের ঘটনা ঘটতেছে।

এজন্যও দায়ী আমরা সভ্য জগতের অসভ্যরা। এরকম জগণ্য অপরাধের প্রতিকারের জন্য প্রয়োজন আইনের কঠোরতা ও তার বাস্তবায়ন যেন তা অন্য অপরাধীদের জন্য উদাহরণ হয়ে থাকে।
আমরা সবাই ইংরেজীতে একটি বাক্য জানি- প্রিভেনশন ইজ বেটার দেন কিউর। কেন বলছি কোন উন্নত রাষ্ট্রই এখনো ওই পর্যায়ে পৌঁছাতে পারেনাই যে হান্ডেড পার্সেন্ট অপরাধ প্রতিরোধ করতে সক্ষম। আর আমরাতো আমরাই!!! হাজার জোড়া তালির সংসার!! তাই আত্মরক্ষা করে চলাই শ্রেয় এবং তা করা আমাদেরই দায়িত্ব।

কারণ রাষ্ট্র বা প্রশাসন একা আমার সব চাহিদা বা নিরাপত্তা দেওয়া সম্ভব নয়। মনে রাখবেন আপনার একটু সচেতনতা,বুদ্ধীমত্তা,বিচক্ষণতা ও কষ্ট স্বীকারই রাখতে পারে আপনাকে অনেক বড় বিপদ/দুর্ঘটনা থেকে সুরক্ষিত।

কথা না বাড়িয়ে চলুন আজকের প্রেক্ষাপটে চলন্ত বাসে যখন কোন মা বোন যাতায়াত করবেন বা করবে তখন নীচের কথা গুলো মেনে চলি অথবা মনে করিয়ে দিই

১) কখনোই কোন পরিবহনের একক যাত্রী হয়ে যাতায়াত করবেন না।

২) যদি দেখেন যে আপনার গন্তব্যে পৌঁছার আগেই গাড়ীটি যাত্রী শূণ্য হয়ে গেছে, তখন আপনিও নেমে যান সবার সাথে। বাকী পথটুকু অন্য যাত্রীবহুল গাড়ীতে করেই যাবেন।

৩) গাড়ীটিতে যদি লোক সংখ্যা কম হয় তবে চোখ কান খোলা রাখুন, বুঝার চেষ্টা করুন লোকগুলোর আচার আচরণ মোটিভিটি। যদি সন্দেহজনক মনে হয় তাহলে আপনি কোন পাবলিক প্লেসে,টহল পুলিশ দলের নিকটে বা পরবর্তী স্টপিজে নেমে পড়ুন।

৪) গাড়ীটির ড্রাইভার হেলপার সহ আপনার সন্দেহ হয় এমন সবার ফোনে অপর কাহারো সহিত কথা বার্তা বা যোগাযোগের উদ্দেশ্য বুঝার চেষ্টা করুণ এবং সতর্ক হউন।

৫) আপনার অভিযোগ বা সন্দেহজনক কিছু থাকলে রাস্তার পাশে ডিউটিরত যে কোন পুলিশ টিমের সহায়তা নিন।

৬) গাড়ীতে চড়ার পর পরই যে গাড়ীটিতে চড়ছেন তার নাম নাম্বার কালার যাত্রার সময় সম্ভাব্য সহায়ক তথ্য ফোনে অথবা মেসেজ এর মাধ্যমে আপনার নিকট জনকে দিয়ে রাখুন। পারলে ড্রাইভারের নাম মোবাইল নাম্বারও। সবচেয়ে ভাল হয় ড্রাইভার হেলপার ও সন্দেহভাজন কেউ থাকলে তাদেরকে শুনিয়ে আপনজনকে গাড়ীটির তথ্য দিয়ে রাখলে।

৭) অপরিচিত কারো দেওয়া সকল প্রকার আহার/পানীয় অবশ্যই বর্জন করবেন।

৮) সম্ভব হলে আপনার পাশের সিট টি আপনিই পে করে বুকিং নিয়ে নিন যাতে আপনার সংস্পর্শে কারো আসার সুযোগ কম থাকে।

৯) একান্ত বাধ্য না হলে একাকী,নির্জন রাস্তায় চলাচল এড়িয়ে চলুন, হোক তা দিন বা রাত।

১০) সর্বোচ্ছ শালীনতা বজায় রেখে যাতায়াত করুন।
জেনে রাখবেন সভ্যতার ভিতরেই অসভ্যতার বসবাস। আপনার আমার সবার জীবন/যাতায়াত হোক অনাকাঙ্ক্ষিত বিপদ মুক্ত। সতর্ক হউন সুরক্ষিত থাকুন

 

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews