1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:৩৬ অপরাহ্ন
সবর্শেষ সংবাদ :
ফরিদগঞ্জে মাকে খুনের ৬ ঘন্টার মধ্যে ছেলে আটক চাঁদপুর জেলার তিন কৃতী শিক্ষার্থী বাস্কেটবল প্রশিক্ষণে আমেরিকা যাচ্ছে পুঠিয়ায় বাস মালিকের হুমকিতে পালিয়ে বেড়াচ্ছে সুপার ভাইজার পুঠিয়ায়  ইউপি চেয়ারম্যান প্রার্থীর প্রচারকারী ভ্যানচালককে মারধর করায় মামলা বৈশাখি মেলার ১৭ তম দিনে  দর্শকদের মুগ্ধ করলো রক্সি মিউজিক্যাল ব্যাণ্ড // সপ্তরূপার নৃত্যানুষ্ঠান  ৭৬ বছরের তাপপ্রবাহের রেকর্ড ভাঙল ফরিদগঞ্জে ছেলের হাতে মা খুন! রাণীশংকৈলে বৃষ্টি প্রার্থনায় দোয়া, ইসতিসকার নামাজ আদায় আদালতের নির্দেশ অমান্য করে নিয়োগ পরিক্ষা উপজেলা নির্বাচন: পৌর এলাকার ভোটার ও প্রার্থীরা অংশ নিতে পারবেন না

মতলব উত্তরে লাইসেন্সবিহীন দোকানে বিক্রি হচ্ছে গ্যাস সিলিন্ডার

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪
  • ৪০ বার পঠিত হয়েছে
সুমন আহমেদ :
মতলব উত্তরে যত্রতত্র বিক্রি হচ্ছে গ্যাস সিলিন্ডার।  অভিজ্ঞতা ও লাইসেন্সবিহীন এসব এলপি গ্যাস বিক্রির নিয়ম না থাকলেও ছেংগারচর পৌরসভার সকল বাজারের অলিগলিতে ও উপজেলার বিভিন্ন হাট বাজারের প্রায় সব দোকানের সামনে অবাধে বিক্রি হচ্ছে এসব এলপি গ্যাস সিলিন্ডার। ফলে যে কোনো সময় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের ঝুঁকি থেকেই যায়। নিয়মবর্হিভূতভাবে এসব গ্যাস সিলিন্ডার যত্রতত্র বিক্রি হলেও প্রশাসনের নেই কোনো নজরদারি কিংবা বিধি নিষেধ।
উপজেলার পৌরসভা কিংবা গ্রামের প্রত্যন্ত অঞ্চলে বাড়ছে সিলিন্ডার ভর্তি লিকুইড পেট্রোলিয়ম গ্যাসের (এলপিজি) ব্যবহার। এ কারণে যত্রতত্র দোকানগুলোতে দেদারসে বিক্রি হচ্ছে সিলিন্ডার ভর্তি এলপিজি গ্যাস। প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা না করেই উন্মুক্ত অরক্ষিতভাবে রেখে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে কোনো অনুমতি বা লাইসেন্স ছাড়াই ব্যবসা চালিয়ে যাচ্ছেন। অভিযোগ রয়েছে নিম্নমানের সিলিন্ডার গ্যাস বিক্রি, যা ঘটতে পারে যে কোনো মুহূর্তে মারাত্মক দুর্ঘটনাসহ হতাহত। সরেজমিন ঘুরে দেখা গেছে এলাকার মুদি দোকান, জুতার দোকান, খাদ্যের দোকান, ফ্লেক্সিলোডের দোকান, ফার্মেসী, পেট্রোল ডিজেল বিক্রির দোকানসহ রাস্তার সাইডে খোলা জায়গায় উন্মুক্তভাবে বিক্রি করা হচ্ছে ওই সব গ্যাস সিলিন্ডার।
পৌরসভার ছেংগারচর বাজারের প্রধান সড়কের পাশে ও বাজারের ভেতরে গলির দোকানগুলো সহ উপজেলার সবকটি হাট-বাজারে অন্তত তিন শতাধিক দোকানে লাইসেন্স ছাড়া গ্যাস সিলিন্ডার অবাধে বিক্রি হচ্ছে। সরকারি নীতিমালা না মেনে সার দোকান, মুদি দোকান, চা দোকান, হার্ডওয়ার দোকান এবং প্রকাশ্যে রাস্তার পাশে এসব গ্যাস সিলিন্ডার বিক্রি হচ্ছে। নেই এসব বিস্ফোরকদ্রব্য বিক্রির লাইসেন্স এবং অগ্নিনির্বাপক সিলিন্ডার। বিস্ফোরক পরিদপ্তর সূত্রে জানা গেছে, গ্যাস সিলিন্ডার বিক্রি করতে হলে ফায়ার সার্ভিস লাইসেন্স, জ্বালানি অধিদপ্তরের লাইসেন্স, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র, পৌরসভা কিংবা ইউনিয়ন পরিষদের ট্রেড লাইসেন্স এবং অগ্নিনির্বাপণ সিলিন্ডার অবশ্যই থাকতে হবে। আলো বাতাস পূর্ণ ঘরে গ্যাস সিলিন্ডার বিক্রি এবং সংরক্ষণের ব্যবস্থা করতে হবে। এসব শর্ত পূরণ করলেই কেবল বিস্ফোরক দ্রব্য বিক্রির অনুমতি মিলবে। বিগত ২০০৩ সালের দাহ্য পদার্থ সংরক্ষণ আইন অনুযায়ী কোনো ব্যক্তি যদি লাইসেন্স না নিয়ে বিস্ফোরক দ্রব্যের ব্যবসা করে তবে তার তিন বছরের কারাদণ্ড ও অতিরিক্ত অর্থদণ্ডে দণ্ডিত হওয়ার বিধান রয়েছে। প্রয়োজনে ব্যবসা প্রতিষ্ঠানের সমস্ত মালামাল বাজেয়াপ্ত করা যাবে।
কয়েকজন সচেতন নাগরিক জানান, যত্রতত্র রাস্তার পাশে এসব সিলিন্ডার গ্যাস বিক্রির দোকান গড়ে উঠেছে। অবৈধ ব্যবসায়ীদের বিরুদ্ধে প্রশাসন থেকে কঠোর ব্যবস্থা না নেয়ায় দিন দিন এ ব্যবসার প্রসার ঘটছে। দোকানদাররা বেশির ভাগই বিস্ফোরক পরিদপ্তরের লাইসেন্স নেননি। প্রতি বছর দেশের বিভিন্ন স্থানে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে অনেক মানুষের প্রাণহানীর ঘটনা ঘটে। অথচ মতলব উত্তরে বিভিন্ন হাটবাজারে রাস্তার পাশে, মুদি দোকান, চা দোকানগুলোতে সিলিন্ডার গ্যাস বিক্রি খুবই ঝুঁকিপূর্ণ। সচেতনতা অবলম্বন করলেই এসব দুর্ঘটনা থেকে রক্ষা পেত সাধারণ মানুষ। বেশিরভাগ দোকানেই অগ্নিনির্বাপণ সিলিন্ডার এবং ফায়ার সার্ভিসের অনুমোদনপত্র নেই। পর্যাপ্ত নিরাপত্তা ছাড়া এ ব্যবসা খুবই ঝুঁকিপূর্ণ। যত্রতত্র সিলিন্ডার গ্যাস বিক্রি বন্ধে খুব দ্রুত ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অবৈধ সিলিন্ডার গ্যাস বিক্রি বন্ধে পদক্ষেপ নেয়ার জোর দাবি জানান সচেতন এলাকাবাসী।

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews