1. rajubdnews@gmail.com : admin :
  2. bipplobsarkar@gmail.com : Md. Bipplob Sarkar : Md. Bipplob Sarkar
  3. crimeaction24@gmail.com : Maruf Gazi : Maruf Gazi
  4. mizanbhola10@gmail.com : Mizanur Rahman : Mizanur Rahman
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৩:৪১ অপরাহ্ন
সবর্শেষ সংবাদ :
ফরিদগঞ্জে মাকে খুনের ৬ ঘন্টার মধ্যে ছেলে আটক চাঁদপুর জেলার তিন কৃতী শিক্ষার্থী বাস্কেটবল প্রশিক্ষণে আমেরিকা যাচ্ছে পুঠিয়ায় বাস মালিকের হুমকিতে পালিয়ে বেড়াচ্ছে সুপার ভাইজার পুঠিয়ায়  ইউপি চেয়ারম্যান প্রার্থীর প্রচারকারী ভ্যানচালককে মারধর করায় মামলা বৈশাখি মেলার ১৭ তম দিনে  দর্শকদের মুগ্ধ করলো রক্সি মিউজিক্যাল ব্যাণ্ড // সপ্তরূপার নৃত্যানুষ্ঠান  ৭৬ বছরের তাপপ্রবাহের রেকর্ড ভাঙল ফরিদগঞ্জে ছেলের হাতে মা খুন! রাণীশংকৈলে বৃষ্টি প্রার্থনায় দোয়া, ইসতিসকার নামাজ আদায় আদালতের নির্দেশ অমান্য করে নিয়োগ পরিক্ষা উপজেলা নির্বাচন: পৌর এলাকার ভোটার ও প্রার্থীরা অংশ নিতে পারবেন না

বিলুপ্তির পথে একসময়ের জনপ্রিয় রেডিও

প্রতিবেদকের নাম
  • আপডেটের সময় : বুধবার, ৩১ জানুয়ারী, ২০২৪
  • ৪৮ বার পঠিত হয়েছে
সুমন আহমেদ :
এক সময় দেশ বিদেশের খবর জানা বা চিত্তবিনোদনের একমাত্র মাধ্যম ছিল রেডিও। তখন খবর প্রচারের সময় হলে শহর কিংবা গ্রামের লোকজন একটি নির্দিষ্ট স্থানে খবর শোনার জন্য সমবেত হতো। কারণ তখনও সবার ঘরে ঘরে রেডিও’র প্রচলন ছিল না।
মতলব উত্তর উপজেলার বাগানবাড়ি, কালির বাজার, ষাটনল, আমিরাবাদ, ছেংগারচর বাজারের স্থানীয় বাসিন্দাদের সাথে কথা বলে জানা যায়, পাকিস্তান আমলে যার বাড়িতে রেডিও থাকতো সেই পরিবারকে অনেক ধনী ব্যক্তি বলে মনে করতো সেই সময়ের মানুষেরা। এরপর অবশ্য ধিরে ধিরে রেডিও’র প্রচলন বৃদ্ধি পেয়ে সবাব ঘরে ঘরে জায়গা করে নিয়েছিল। তখন প্রত্যেকেই নিজ বাড়িতে রেডিও শুনতো।
সন্ধ্যা নামলেই শহর কিংবা গ্রামে মানুষেরা দল বেঁধে জড়ো হয়ে খবর শুনতো। এক সময় শুধু সন্ধ্যার খবর শোনার জন্য এক এলাকার লোকজন অন্য এলাকায় ভিড় জমাতো। অনেকেই শখ করে বিয়েতে উপটৌকন হিসেবে বিভিন্ন ব্র‍্যান্ডের রেডিও (বেতার) দিত। ছেংগারচর পৌরসভার  ৯৫ বছর বয়সী মনা দেওয়ান জানান, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় চট্টগ্রাম কালুরঘাট বেতার থেকে সরাসরি সম্প্রচারকৃত খবর শোনার একমাত্র মাধ্যমই ছিল রেডিও। যে খবর শুনে লক্ষ লক্ষ বাঙালি মুক্তিযুদ্ধে যোগদানে উজ্জীবিত হয়েছিল। খবর শুনে সবাই সর্তক হয়ে যুদ্ধের জন্যে প্রস্তুত করতো নিজেকে। তৎকালিন রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ সরাসরি রেডিওতে শুনে লাখো বাঙালি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিল। যুদ্ধের সময় খবর শোনার জন্য সন্ধ্যা বেলায় সবাই সমবেত হতো। রাতে পাক-হানাদার বাহিনীরা মুক্তি সেনাদের ভয়ে গ্রামে আসতো না, তাই সন্ধ্যায় নিশ্চিন্তায় খবর শুনতে পারতাম।
চিকিৎসক দিপু সরকার বলেন, ২০১০ সালের দিকে আমাদের ঘরে রেডিও ছিলো, আর সেটি ব্যাটারি দিয়ে চালানো হতো। কোথাও কোথাও দোকানে, চায়ের স্টলে দেখা যেতো। কিন্তু এখন আর সেই দৃশ্য চোখে পড়ে না। শহরে তো নেই, গ্রাম থেকেও হারিয়ে যেতে বসেছে সেই ঐতিহ্য।
আধুনিকতার ছোঁয়ায় রেডিও এখন বিলুপ্তির পথে। এখন আর আগের মতো রেডিও’র আওয়াজ কানে আসে না! আগের মতো সমবেত হয়ে কেউ সন্ধ্যার খবর শুনার অপেক্ষায় থাকে না। এখন ঘরে ঘরে টিভি।
রেডিও শ্রোতা গোলাম মোস্তফা জানান, ১৯৯০-২০০০ এর দিকে সবার কাছে রেডিও বেশ জনপ্রিয় হয়ে উঠেছিল। সবার ঘরে ঘরে রেডিও ছিলো, তারা রবীন্দ্র-নজরুল সঙ্গীত, সুখী সংসার, দর্পন, ছায়া ছবির গান, ম্যাগাজিন অনুষ্ঠান, নাটক শোনায় রেডিও’র প্রচলন ব্যাপক ভাবে বৃদ্ধি পেয়েছিল।
তবে সেই জনপ্রিয়তা তরুন প্রজন্ম বেশি দিন ধরে রাখতে পারেনি। সময়ের পরিবর্তনে তারা রেডিও ছেড়ে টেপ রেকর্ডারের (ক্যাসেট) দিকে ঝুঁকে পড়ে। পরবর্তীতে সেটিরও বিলুপ্তি ঘটিয়ে মোবাইল তাদের কাছে জনপ্রিয় হয়ে উঠে। এখন মোবাইলে অনেকেই বিভিন্ন বেতার কেন্দ্র থেকে প্রচারিত অনুষ্ঠানমালা শুনে থাকে। তবে এর সংখ্যা হাতে গোনা কয়েকজন।
এফ এম রেডিও’র নিয়মিত শ্রোতা জোড়খালী গ্রামের আলমগীর হোসেন, আবুল কালাম, আমির হোসেন জানান, বর্তমানে বিজ্ঞানের আবিষ্কারের ফলে অতি সহজেই মোবাইল এফএম এর মাধ্যমে আমরা রেডিও অনুষ্ঠানগুলো শুনতে পাই। ফলে নতুন করে আর রেডিও ক্রয় করে খবর শোনার প্রয়োজন পড়ে না।
কলাকান্দা ইউনিয়নের হানিরপাড় গ্রামের ইঞ্জিনিয়ার মোঃ শফিকুল ইসলাম জানান, রেডিও’র গুরুত্ব এখনো কমে যায়নি। যাদের কাছে এটির গুরুত্ব থাকা প্রয়োজন তাদের কাছে এখনো এর যথাযথ গুরুত্ব রয়েছে। আমাদের ভুলে গেলে চলবে না, এই স্বাধীন বাংলার প্রথম স্বাধীনতার ঘোষণা রেডিও’র মাধ্যমেই প্রচার হওয়ার কথা অনেক মুরব্বিদের কাছে সে সময়ের কথা শুনেছি। তাই আসুন আমরা সবাই আমাদের হারিয়ে যাওয়া এই রেডিওটির গুরুত্ব ও জনপ্রিয়তা ফিরিয়ে আনি। এই বেতার যন্ত্রটিকে টিকেয়ে রাখাতে সময়ের সাথে তাল মিলিয়ে যুগোপযোগী ব্যাবস্থা গ্রহণ করা উচিৎ বলে মনে করেন রেডিও প্রেমী সচেতন মহল।

দয়া করে এই পোস্টটি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরও খবর
© All rights reserved by CrimeAction 24 Dot Com.
Theme Customized BY LatestNews